সংযুক্ত প্রতিষ্ঠানে জেএসসি ভোকেশনাল

২০২১ সাল থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক বিদ্যালয়সমূহে নিম্ন মাধ্যমিক স্তরে প্রাক বৃত্তিমূলক ও পর্যায়ক্রমে মাধ্যমিক পর্যায়ে বৃত্তিমূলক শিক্ষাক্রমের একটি করে বিষয় চালু করতে যাচ্ছে। 

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে নিম্ন মাধ্যমিক পর্যায়ে সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের জন্য জেএসসি (ভোকেশনাল) প্রবিধান ২০১৮-এর মাধ্যমে জেএসসি ভোকেশনাল কোর্স চালু করা হচ্ছে। শিক্ষার্থী সংকট দূর করার জন্য সমস্ত স্বতন্ত্র ও সংযুক্ত প্রতিষ্ঠানে জেএসসি ভোকেশনাল কোর্স চালু করার প্রয়োজনীয়তা রয়েছে। এক্ষেত্রে বর্তমানে চালু করা সংযুক্ত এসএসসি ভোকেশনাল প্রতিষ্ঠানসমূহে স্বয়ংক্রিয়ভাবে জেএসসি ভোকেশনাল কোর্স চালু করতে হবে। 

এসএসসি ভোকেশনাল নীতিমালায় বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, সামাজিকবিজ্ঞান, কম্পিউটার ডেমো বিষয়ের শিক্ষক থাকায় জেএসসি ভোকেশনাল কোর্স চালু করতে অতিরিক্ত শিক্ষকের প্রয়োজন হবে না। সাধারণ শাখার নিম্ন মাধ্যমিক পর্যায়ে প্রাক-বৃত্তিমূলক শিক্ষা চালুর জন্য প্রতিটি ট্রেডে একজন করে ট্রেড ইন্সট্রাক্টর ও ল্যাব সহকারীর পদ সৃষ্টি করা হয়েছে। 

তাই সংযুক্ত ও স্বতন্ত্র প্রতিষ্ঠানে জেএসসি ভোকেশনাল চালু হলে আগের দুটি ট্রেড ইন্সট্রাক্টর ও একটি ল্যাব সহকারীসহ মোট তিনটি ট্রেড ইন্সট্রাক্টর ও দুটি ল্যাব সহকারীর পদ সৃষ্টি হবে। তিনটি ট্রেড ইন্সট্রাক্টরের মধ্যে একটি পদকে নবম গ্রেডের বিভাগীয় প্রধান হিসাবে সিনিয়র ট্রেড ইন্সট্রাক্টরের এন্ট্রি লেভেলের পদ সৃষ্টি করার প্রয়োজন পড়বে। 

এছাড়া সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রভাতী ও দিবা শাখায় দুজন সহকারী প্রধানশিক্ষক আছেন, তাই সংযুক্ত ভোকেশনাল প্রতিষ্ঠানের বিশৃঙ্খলা এড়াতে সাধারণ শাখার সহকারী প্রধানশিক্ষকের মতো ভোকেশনাল শাখায় ৮ম গ্রেডের সহকারী প্রধানশিক্ষক (ভোকেশনাল) পদ সৃষ্টি করতে হবে। সমস্ত এসএসসি ভোকেশনাল শিক্ষাক্রমের সঙ্গে জেএসসি ভোকেশনাল শিক্ষাক্রমে চালু করতে পারলে ২০৫০ সালের মধ্যে দেশের ৫০ ভাগ মানুষকে কারিগরি শিক্ষায় আনা যাবে।

-ট্রেড ইন্সট্রাক্টর, ডোনাভান মাধ্যমিক বিদ্যালয়, পটুয়াখালী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //