প্রকৃতির প্রতি সদয় হই

দেশ দাবদাহ চলছে। গরমে মানুষ অস্থির সময় পার করছে। কেন এ অবস্থা আমরা কি একবারও ভেবে দেখেছি? প্রকৃতির স্বাভাবিক পরিবেশ আমরাই নষ্ট করে ফেলেছি। আমাদের দেশের আয়তনের তুলনায় বনভূমি যত্সামান্য, তাও বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করে চলেছি। 

প্রতি বছর চৈত্র-বৈশাখে কোনো কারণ ছাড়াই বনে আগুন লাগে! নির্বিচারে বন পুড়ে উজাড় হয়। বন্যপ্রাণীর পালানোর ছবি ছাপা হয় পত্রিকায়। আগুনে বনের উদ্ভিদ এবং প্রাণী উভয়ই ধ্বংস হয়ে যায়। বনের সঙ্গে মানুষের কেন এই শত্রুতা? 

বন থেকে গাছ কেটে বন উজাড় করা হচ্ছে। পাহাড় কেটে ফেলা হচ্ছে। অথচ প্রকৃতির ভারসাম্য রক্ষা এবং জীববৈচিত্র্য টিকিয়ে রাখার জন্য পাহাড় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

এছাড়াও অপরিকল্পিত নগরায়ন এবং শিল্পায়ন আমাদের প্রতিবেশ এবং পরিবেশকে মারাত্মক হুমকির মুখে ঠেলে দিচ্ছে। সুষ্ঠু পরিবেশের জন্য প্রকৃতিকে আমাদের নিরাপদ রাখতে হবে। বন থেকে গাছ কাটা, বনে আগুন দেয়া, পাহাড় কাটা, অপরিকল্পিত নগরায়ন এবং শিল্পায়ন বন্ধ করা ছাড়া কোনো উপায় নেই। 

প্রকৃতির প্রতি সদয় হয়ে বেশি করে গাছ লাগাতে হবে। তবেই প্রকৃতি তার সুষ্ঠু ও স্বাভাবিক পরিবেশ ফিরে পাবে। আমরা স্বস্তিতে শান্তিতে বাস করতে পারব পৃথিবীতে। এছাড়া প্রকৃতি আমাদের ক্ষমা করবে না।

জাকিয়া আক্তার

শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh