পরীক্ষামূলকভাবে এক মাসের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান খোলা!

ছাত্রছাত্রী শিক্ষাপ্রতিষ্ঠানে দিনের কয়েক ঘণ্টার জন্য অবস্থান করে শিক্ষাগুরু শিক্ষকদের কাছ থেকে যে শিক্ষা পেয়ে থাকে সেটা দিয়ে তার অনুভুতি জাগ্রত হয়। একটি ক্লাসে একজন শিক্ষার্থী কি শিক্ষা পায়? জীবন পাল্টাবার মতো গাইডলাইন তো অবশ্যই পাবার কথা সাথে তাদের পাঠ্যসূচির অন্তর্ভুক্ত বিষয় পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি হয় বটে।

২০২০ সালের ১৭ মার্চ হতে প্রায় দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। বন্ধের এই সুযোগে অনেক শিক্ষার্থী তাদের প্রতিষ্ঠানের শিক্ষকদের নাম, শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়ার রাস্তাও মনে হয় ভুলে গেছে। খবর নিয়ে দেখা যাবে- ইন্টারমিডিয়েট-ডিগ্রিপর্যায় কিংবা এসএসসি পড়ুয়া অনেক ছাত্রীর বিয়ে দিয়ে দিচ্ছে তার পরিবার। অনার্স ও ডিগ্রি লেভেলের অনেক শিক্ষার্থী মিল ফ্যাক্টরিতে চাকরি নিচ্ছে। কারণ, এসব ছাত্রছাত্রী টিউশন করে তাদের পড়ালেখার খরচ জোগান দিতো। স্কুল-কলেজ বন্ধ থাকার কারণে এখন কোন অভিভাবক তাদের বাচ্চার জন্য প্রাইভেট টিউটর রাখে না।

কারণ, অভিভাবকরা ধরেই আছেন তাদের বাচ্চার কপালে অটোপাসের মতো সিদ্ধান্ত ঝুলে আছে। প্রাইভেট কেজি স্কুলের অবস্থা তো আরো করুণ, এসব স্কুলে যারা শিক্ষককতা করতেন এখন তারা অন্য পেশায় যোগ দিচ্ছেন। কেউ রাজমিস্ত্রি জোগালি কেউ ভ্যানচালক, কেউ মিল ফ্যাক্টরিতে চাকরি নিয়ে দিব্বি চলছে। 

অটোপাস যদি এভাবে চলতে থাকে তাহলে আগামী দিনে দেশে চাকরির বাজারে সার্টিফিকেটধারী মুর্খরাই প্রতিযোগিতা করবে। ফলে দেশ পরিচালনার ভার মেধাশূন্যদের হাতে চলে যাবার সমুদয় সম্ভাবনা রয়েছে।

হাট বাজার মিল ফ্যাক্টরি সব চলে সব জায়গায় মানুষের চলাচল অথচ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ এটা কোনো মতে মেনে নেয়া যায়? এক্ষেত্রে শিক্ষক সমাজের একজন প্রতিনিধি হয়ে আমি মনে করি, একমাসের জন্য পরীক্ষামুলকভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণের নির্দেশনা মন্ত্রণালয়ের পক্ষ হতে দিতে পারে। আমি আশা করি, শিক্ষাপ্রতিষ্ঠানেই স্বাস্থ্যবিধি শতভাগ পালন করা সম্ভব। আমার সঙ্গে বাকী সব শিক্ষগণও একমত হবেন বলে আমি বিশ্বাস করি।

তাই প্রধানমন্ত্রী নিকট অন্তত এক মাসের জন্য পরীক্ষামুলকভাবে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সবিনয়ে অনুরোধ করছি।

-সহকারী অধ্যাপক, চট্টগ্রাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //