শতভাগ ঈদ বোনাস: শিক্ষকদের বোবা কান্না কেউ শুনে না!

সরকারি কর্মচারীরা কোন দাবি করলে তা সাথে সাথে পূরণ করে দেয়া হয়। অপরদিকে, বেসরকারি শিক্ষকদের দাবিগুলো যেন হিমাগারে চলে যাচ্ছে। তার প্রমাণ স্বরুপ বলা যায়- বর্তমানে জেলায় জেলায় ডিসির মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের দফতরে স্মারকলিপি, প্রতিবাদ মিছিল, মানববন্ধন এমনকি সংসদে বেসরকারি শিক্ষকদের পক্ষে দাবি তুলে ধরলেও কেউ যেন শুনেও আমলে নিচ্ছে না। 

আমরা জানি, শিক্ষা জাতির মেরুদণ্ড; কিন্তু এখন বাস্তবে উল্টো। শিক্ষা জাতির কারাদণ্ড! কারণ, যারা এই বেসরকারি শিক্ষক হিসেবে যোগদান করেছেন তারা সহজে এ পেশা থেকে বের হতে পারছেন না। আর বের হওয়া সম্ভবই না। কারণ, তাদের গায়ে শিক্ষাগুরুর তকমা লেগে গেছে। কিন্তু এর বিপরীতে কি হচ্ছে? হতাশা আর বোবা কান্না ছাড়া আর কিছুই নেই। বেসরকারি শিক্ষকদের নেই প্রমোশন, নেই বদলি, এমনকি বর্তমান বাজারের সাথে সামঞ্জস্য রেখে সামান্য বেতন-ভাতাটুকুও নেই।

এটা খুবই আফসোস! শিক্ষকদের কাছ থেকে পড়ালেখা শিখে কেউ সচিব, কেউ বা মন্ত্রী-মিনিস্টার হয়েছেন অথচ শিক্ষকদের দুঃখ তারা বুঝেন না। ১৭ বছর আগে ঘোষিত ২৫% ঈদ বোনাস এখনও চলছে। শিক্ষকদের কাছে ঈদ দুই প্রকার হয়ে দাঁড়িয়েছে। সরকারি ও বেসরকারি ঈদ। ছোট্ট একটা পরিসংখ্যান দেখলেই বুঝা যাবে। ১২,০০০ টাকা বেতন স্কেলের একজন জুনিয়র শিক্ষক ৩০০০ টাকা এবং ১০,০০০ টাকা বেতন  স্কেলের একজন তৃতীয় শ্রেণীর কর্মচারী বোনাস পান ৫,০০০ টাকা। এ দেশে শিক্ষকদের এটাই সম্মান! যারা শিক্ষকদের বোনাসের টাকা ভাগ করেন তারা নিশ্চয় শতভাগ ঈদ বোনাস নিয়ে বাড়ি ফিরেন। আমার জানা মতে- মন্ত্রী-এমপি ও আমলা সরকারি সবাই শতভাগ বোনাস পেয়ে থাকেন। একটি স্বাধীন দেশে খুশির ঈদ পালন করবে তাতে শিক্ষকদের কেন ঈদ আনন্দে বঞ্চিত করা হবে এটা আমার বোধগম্য নয়।

অনেক শিক্ষক আগে মনে করতেন- মাননীয় প্রধানমন্ত্রী কানে শিক্ষকদের ২৫% বোনাসের কথা যায়নি; কিন্ত গত দিন দেখলাম বাজেট আলোচনা রাখতে গিয়ে শিক্ষকদের শতভাগ ঈদ বোনাস ও জাতীয়করণের দাবি জোরালোভাবে তুলে ধরেছেন। তাদেরকে আমার অন্তরের অন্তঃস্থল হতে ধন্যবাদ ও আন্তরিক মোবারক জানাচ্ছি। 

মাননীয় প্রধানমন্ত্রী আপনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনকের কন্যা, মুজিববর্ষের উপহার হিসেবে শতভাগ ঈদ বোনাসের ঘোষণা আপনার মুখ দিয়ে এই বাজেট অধিবেশনে শুনতে চাই বেসরকারি শিক্ষকগণ। এতে বেসরকারি শিক্ষকরা আপনার প্রতি কৃতজ্ঞ থাকবে। কারণ, শিক্ষকদের শেষ ভরসা কেবল আপনিই।

-সহকারী অধ্যাপক, চট্টগ্রাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //