জনবলকাঠামো ও এমপিও নীতিমালার সাংঘর্ষিক বিষয় প্রসঙ্গে

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি স্কুল-কলেজের জনবলকাঠামো ও এমপিও নীতিমালা জারি করেছে। এতে শিক্ষকদের সুযোগ-সুবিধার প্রতি আগের চেয়ে গুরুত্ব দেওয়া হয়েছে, যা অবশ্যই সাধুবাদ ও প্রশংসনীয়। 

তবে নীতিমালায় ডিগ্রি (পাশ) কলেজের অধ্যক্ষ পদে নিয়োগবিধিটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়োগবিধির সঙ্গে কিছুটা সাংঘর্ষিক। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী (সংশোধিত ২০২১) ডিগ্রি (পাশ) কলেজের অধ্যক্ষ হতে হলে উপাধ্যক্ষ হিসেবে তিন বছর অথবা সরকারি অধ্যাপক হিসেবে পাঁচ বছরের অভিজ্ঞতাসহ মোট ১৫ বছর চাকরি করার কথা রয়েছে। অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালায় উচ্চমাধ্যমিক কলেজের অধ্যক্ষ হিসেবে তিন বছর অথবা ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ হিসেবে তিন বছরের অভিজ্ঞতার কথা বলা হয়েছে। এখানে সহকারী অধ্যাপকদের ডিগ্রি কলেজের অধ্যক্ষ হওয়ার সুযোগটি রহিত করা হয়েছে, যা সত্যিই দুঃখজনক। এক্ষেত্রে বিধিটি সংশোধন করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধির অনুরূপ করার জন্য জোর দাবি রাখছি। 

অন্যদিকে নতুন নীতিমালায় অবসরের পরও অধ্যক্ষকে চুক্তিভিত্তিক নিয়োগের (পাঁচ বছর) বিষয়টি মোটেই কাম্য নয়। চুক্তিভিত্তিক নিয়োগ হলে আরেকজনের অধ্যক্ষ হওয়ার পথ রুদ্ধ করে দেওয়া হয়, যা অনভিপ্রেত, নিষ্ঠুর ও অমানবিক। তাছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে অধ্যক্ষের চুক্তিভিত্তিক নিয়োগলাভের কোনো সুযোগ নেই। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অধ্যক্ষের চুক্তিভিত্তিক নিয়োগবিধিটিও বাতিলের জন্য অনুরোধ জানাই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //