সনদধারীদের দুর্গতি

গত তৃতীয় গণবিজ্ঞপ্তির এক বেকার যুবক বুক ভরা আশা নিয়ে আবেদন করে চাকরির আশায়। ৬০+ নম্বর নিয়ে যদি চাকরি না হয়—তবে কেমন লাগে? এত চেষ্টা, বাবা-মায়ের দোয়া সব শেষ হয়ে যায়। এর দায় আমি বলব সম্পূর্ণ ntrca নামক প্রতিষ্ঠানের। কারণ ntrca ইচ্ছা করলে চতুর্থ গণবিজ্ঞপ্তির মাধ্যমে বেকার সনদধারীদের চাকরি নিশ্চিত করতে পারে।

তৃতীয় গণবিজ্ঞপ্তিতে মোট আবেদন পড়েছে ৮৯ লাখ। ৮৯ লাখ আবেদন পড়লেও আবেদনকারী বেকার সনদধারী কতজন? বেকার এক ভাই ২১০০ বার আবেদন করছে। আমার পরিচিত এক ভাই ৬০০+ আবেদন করেছে। অসংখ্য বেকার ভাই ৫০০, ৪০০, ৩০০, ২০০ করে আবেদন করেছে। এমন কোন আবেদনকারী নেই যে ১০০, ১৫০ আবেদন করেনি। আবার আমার পরিচিত এক ভাই, তার সনদ পাঁচটা। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে চারটা সনদ দিয়ে আবেদন করেছে। এ রকম চারটা তিনটা সনদধারী অনেক আছে। যে ছাত্র প্রভাষকে সনদ অর্জন করেছে, সহকারী সনদ অর্জন করা তার পক্ষে কঠিন নয়। প্রভাষক ও সহকারী সনদধারী বেকারের সংখ্যাই সবচেয়ে বেশি। এ হিসাবে আমার মতে, ৮৯ লাখ আবেদন পড়লেও মূল আবেদনকারী ৭০ থেকে ৮০ হাজার। এই আবেদনকারীদের মধ্যে ইনডেক্সধারী ২২ হাজার বাদ দিলে মূল বেকার সনদধারীর সংখ্যা ৫০/৬০ হাজারের বেশি হবে না।

এবার শূন্য পদের হিসাব করি। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে শূন্য পদ ছিল ৫০ হাজারের বেশি। তার মধ্যে ২২ হাজার ইনডেক্সধারী। নিয়োগ হয়নি ১৫ হাজার। ২২+১৫=৩৭ হাজার শূন্য পদ তৃতীয় বিজ্ঞপ্তির রয়েছে। আবার চতুর্থ গণবিজ্ঞপ্তির ৪৫ হাজার পদ আরো শূন্য চাহিদা দিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। এছাড়াও নতুন করে চাহিদা দিলে নতুন ৫০ হাজার পদ শূন্য পাওয়া যাবে। এভাবে হিসাব করলে ৩৭+৪৫+৫০=১,৩২,০০০ পদ এখনো রয়েছে। ntrca যদি চায় সনদধারীদের চাকরি নিশ্চিত করবে তা সম্ভব। বরং সনদধারী পাওয়া যাবে না। বেকার হয়ে দেশ-জাতি, পরিবারের বোঝা হয়ে আর অভিশপ্ত জীবন যাপন করতে চাই না।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //