ফুটপাত যেন মরণফাঁদ!

রাজধানীর বনশ্রী এলাকায় এমনই ফাঁদের দেখা মিলবে। নগরবাসীদের চলাচলের পথ অনিরাপদ। সম্প্রতি বনশ্রী এলাকার এ-ব্লকের ফুটপাতে হাঁটতে গিয়ে চোখে পড়ল ঢাকনাবিহীন তিনটি ম্যানহোল। প্রতিদিন হাজার হাজার মানুষ এই পথেই হাঁটে। যে কোনো সময় অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটা অস্বাভাবিক কিছু নয়। ১৫০ মিটার পথের তিনটি ম্যানহোলের দুটোতে পাতা খড়কুটো দিয়ে সামান্য দৃষ্টিগ্রাহ্য করার চেষ্টা করা হলেও আরেকটিতে তেমন কিছুই লক্ষ করা যায়নি।

ফুটপাতের ম্যানহোলগুলো হয়ে উঠেছে মৃত্যুকূপ! জানা গেছে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে এভাবেই খোলা রয়েছে ঢাকনাগুলো। অল্প কয়দিন আগেই এখানকার একটি ম্যানহোলে একজন মহিলা এবং একজন পুরুষ পড়ে যান এবং স্থানীয় লোকজন ও ট্রাফিক পুলিশের সহযোগিতায় তাদের তোলা হয়। সম্প্রতি চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ এলাকায় এমনই ভয়াবহ দুর্ঘটনার ঘা এখনো শুকোয়নি। চট্টগ্রামের মুরাদপুরে এক লোক, এরকম অনিরাপদ ম্যানহোলে পড়ার পর তলিয়ে যায়-তার হদিস মেলেনি এখন পর্যন্ত। সারা দেশেই এ ধরনের অনিরাপদ ফুটপাতে ঘটে চলেছে নানা অপ্রীতিকর ঘটনা। 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের দৃষ্টি আকর্ষণ করছি-বনশ্রীর এই অনিরাপদ ম্যানহোলসহ সিটি করপোরেশন এলাকার সমস্ত ফুটপাত এবং ফুটপাতের ম্যানহোলগুলোয় পথচারী চলাচলের জন্য নিরাপদ করা হোক অতিদ্রুত।


মোহাম্মদ রায়হান
শিক্ষার্থী, সরকারি তিতুমীর কলেজ, ঢাকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //