হারিয়ে যাচ্ছে চিঠি

বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্যের সাথে মিশে রয়েছে ডাকবাক্স, ডাকটিকিট আর ডাকপিয়ন। চিঠির মাধ্যমে বহুকাল আগে থেকেই মানুষ তার মনের ভাব বা তথ্য আদান-প্রদান করত অন্যজনের সাথে। শুধু বাংলাদেশ নয়, ডাক ব্যবহার করা হতো বিশ্বের বহু দেশে। এক সময়ের এই জনপ্রিয় মাধ্যম আজ বিলুপ্ত হতে চলেছে।

বিশ্ব প্রযুক্তিতে উন্নত হওয়ার সাথে সাথে আমাদের মাঝ থেকে হারিয়ে যাচ্ছে ডাকসেবা, বিশেষত চিঠিপত্র। মোবাইল ফোন, ই-মেইলসহ আধুনিক সব যোগাযোগ ব্যবস্থার আড়ালে ক্রমেই হারিয়ে যাচ্ছে ডাক। আধুনিক যুগের অনেক ছেলেমেয়ে ডাক সম্পর্কে অবহিত নয়।

বর্তমানে ডাকসেবাকে ডিজিটাল ও উন্নত করার লক্ষ্যে বাংলাদেশ সরকার কাজ করছে। দেশের প্রতিটি এলাকায় এখনো ডাকসেবা চালু রয়েছে। এ ব্যবস্থায় যোগ হচ্ছে নতুন নতুন সেবা। আধুনিকায়ন করা হচ্ছে প্রতিটি ডাকঘরের। ডাকঘরের মাধ্যমে আর্থিক লেনদেন বৃদ্ধি পেয়েছে। ডাকসেবায় যোগ হয়েছে কম্পিউটার। 

প্রতিবছর বিশ্ব ডাক দিবসে সরকার বিভিন্ন সভা-সমাবেশ, র‌্যালি করে থাকে। লিফলেট, পোস্টার ও টিভিতে ভিন্ন আঙ্গিকে প্রচার করা হয় ডাক দিবসের স্লোগান ও মর্মকথা। ডাকসেবা অব্যাহত থাকুক হাজার বছর। আধুনিক যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি ডাকসেবা পৌঁছে যাবে দেশের প্রত্যেক মানুষের কাছে, প্রতিটি অঞ্চলে-এটাই আমাদের প্রত্যাশা।


ইমরান খান রাজ
শিক্ষার্থী, শেখ বোরহানউদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজ, ঢাকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //