নীতিমালায় আটকে গেছে ডিগ্রি কলেজ শিক্ষকদের এমপিও

বছরের পর বছর এমপিওবিহীন শিক্ষকতা করা ডিগ্রি কলেজ শিক্ষকদের কপাল পুড়েছে সংশোধিত নীতিমালাতে। এতদিন যারা অপেক্ষায় ছিলেন- এমপিও পাবেন; কিন্তু কিছু শর্ত তাদের আশা গুড়ে বালি করে দিয়েছে। 

এমপিও নীতিমালায় আগে শিক্ষাপ্রতিষ্ঠানে এমন কোনো শর্ত ছিলো না- বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার যে কোন দুটি শাখা পাঠদান চালু থাকতে হবে। আগে যে কোন তিনটির একটি শাখা চালু থাকলেও এমপিওর  জন্য আবেদন করা যেত। বর্তমানে এই নীতিমালা কাঁটছাট করে যে কোন দুটি শাখা চালু থাকলে এমপিওর জন্য আবেদন করার কথা বলা হয়েছে।

হঠাৎ করে এই ধরনের নিয়ম সংযোজন করা পুরোপুরি অযৌক্তিক বলে মনে করি আমি। যারা এই ধরনের শর্ত নীতিমালাতে এনেছেন তারা কি এতোটুকুও চিন্তা করলেন না- দীর্ঘদিন এমপিওর আশায় বসে থাকা ডিগ্রি পাঠদানরত শিক্ষকদের এখন কি হবে? অনেকের চাকুরির বয়স পার হয়ে গেছে। যোগ্যতার কষ্টিপাথর পাস করে আসা নিবন্ধন পরীক্ষায় পাস করে নিশ্চয় কলেজে শিক্ষকতা পেশায় যোগদান করেছিলেন। অনেকের বিয়ের বয়স পার হয়ে গেছে। বিনা বেতনে শিক্ষকতা করা এসব শিক্ষকদের ভবিষ্যৎ কি হবে কর্তৃপক্ষ একটু নজর দিবেন কি?

ডিগ্রিতে পাঠদানরত এমপিওবিহীন এসব শিক্ষকদের জীবন আজ চরম দুর্বিসহ হয়ে পড়েছে। অতি শিগগিরই সংশোধিত নীতিমালায় একাধিক বিভাগ থাকার শর্ত শিথিল করে ডিগ্রি শিক্ষকদের এমপিও পাবার সুযোগ সৃষ্টি করা হলে কৃতার্থ থাকব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //