ছাত্রছাত্রীদের ইউনিক আইডি : চরম ভোগান্তিতে অভিভাবকরা

ছাত্রছাত্রীদের এনআইডির পরিবর্তে ইউনিক আইডি প্রস্তুত করতে গিয়ে অভিভাবকদের নানান জটিলতায় সম্মুখীন হতে হচ্ছে। ইউনিক আইডি প্রস্তুত করতে স্কুল-কলেজ থেকে ছাত্রছাত্রীদের জন্মনিবন্ধন সার্টিফিকেট জমা দেয়া বাধ্যতামূলক করা হয়েছে; কিন্তু বিপত্তি দেখা দিয়েছে- জন্মনিবন্ধনের তথ্য অনলাইন এ থাকতে হবে। ফলে বেকায়দায় পড়তে হচ্ছে অনেক অভিভাবককে। 

আগে যেসব জন্মনিবন্ধন ইউনিয়ন পরিষদ, সিটি করপোরেশন কিংবা পৌরসভা কার্যালয়ে ইস্যু করা হয়েছে অনেকেরই কর্তৃপক্ষ তা অনলাইনে আপডেট করেনি। যার কারণে অনেকের জন্ম সনদ থাকলেও তা অনলাইনে পাওয়া যাচ্ছে না। অথচ এগুলো সরকারিভাবে অনলাইনে আপডেট থাকার কথা। 

এদিকে, সন্তানদের জন্ম সনদ তুলতে গিয়ে দেখা যাচ্ছে মা-বাবারও জন্মনিবন্ধন অনলাইন করা নেই। আবার অনেকের এনআইডিতে ভুল এই ভুল সংশোধন করতে গিয়ে পড়তে হচ্ছে নতুন নতুন ঝামেলায়। আবার দীর্ঘদিন পর এনআইডি সংশোধন করতে আসা মা-বাবাদের জন্ম সনদ নিতে গেলেও পড়তে হচ্ছে চরম বিপাকে। কাগজপত্রের সঙ্গে দিতে হচ্ছে হরেক রকম সংযুক্তি। যেমন জায়গার খতিয়ান, এনআইডি কপি ও এনআইডি সার্ভার কপি, বিদ্যুত বিলের কপি, কাবিননামা ইত্যাদি। এসব জোগাড় করতে হিমশিম খেতে হচ্ছে অভিভাবকদের।

জন্ম সনদ তৈরি করতে গিয়ে অনেকেই আবার দালালের খপ্পরে পড়ছে। হায়রানির শিকার হতে হচ্ছে অভিভাবকদের। কর্তৃপক্ষের কাছে অনুরোধ- শিক্ষার্থীদের ইউনিক আইডি সংশ্লিষ্ট জন্মনিবন্ধন সার্টিফিকেট ইস্যু আরো সহজিকরণ করতে যেনো যথাযথ উদ্যোগ করে।

-সহকারী অধ্যাপক

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //