সড়ক কি বিপজ্জনকই থেকে যাবে?

নিয়ম অমান্য করার পাশাপাশি অনেক চালককে বেপরোয়া গতিতে গাড়ি চালাতে দেখা যায়। মূলত এ ধরনের চালকরাই সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি করে। এ ধরনের চালকের কারণে সড়কে ভয়াবহ দুর্ঘটনা ঘটার আশঙ্কা থেকেই যায়। এ অবস্থায় সারা দেশের সড়কগুলো বিশেষ নজরদারির আওতায় আনা জরুরি হয়ে পড়েছে।

নিয়ম অমান্যকারীদের চিহ্নিত করে দ্রুত যথাযথ পদক্ষেপ না নেওয়া হলে সড়কের নৈরাজ্য কমবে না। এটা স্পষ্ট হয়েছে যে, কেবল উপদেশ দিয়ে বেপরোয়া চালকদের নিয়ন্ত্রণ করা কঠিন। সড়ককে নিরাপদ করতে হলে সড়ক ব্যবস্থাপনার ত্রুটিগুলো জরুরি ভিত্তিতে দূর করতে হবে। সেই সঙ্গে দরকার দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া এবং তা দ্রুত কার্যকর করা।

দেশে বিপুলসংখ্যক গাড়ির ফিটনেস নেই। লাইসেন্স নেই অথচ গাড়ি চালাচ্ছেন এমন ব্যক্তির সংখ্যাও কম নয়। দেশে পর্যাপ্তসংখ্যক দক্ষ চালক তৈরি করা জরুরি। পরিবহণকর্মীদের মানবিক বোধের উন্নয়নে কার্যকর পদক্ষেপ নেওয়া দরকার। আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শনও নিশ্চিত করতে হবে। পরিবহণ শ্রমিকদের সার্বিক জীবনমান উন্নয়নে যথাযথ ব্যবস্থা নেওয়াটাও জরুরি।

দুর্ঘটনা রোধে সড়কে চলাচল উপযোগী ভালো মানের যানবাহন অবশ্যই প্রয়োজন। জনগণ সচেতন না হলে সড়ক দুর্ঘটনা বাড়বে, যা বলাই বাহুল্য। মানুষ শুধু জ্ঞানগর্ভ আলোচনা শুনতে চায় না, সবাই চায় সমস্যার সামাধান। দুর্ঘটনার জন্য দায়ী চিহ্নিত সমস্যাগুলোর সমাধানের পাশাপাশি এ খাতের দুর্নীতি রোধেও নিতে হবে যথাযথ পদক্ষেপ।


জহিরুল ইসলাম খন্দকার
বনানী, ঢাকা

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //