নিত্যপণ্যের দাম সহনীয় রাখুন

নিত্যপণ্যের ঊর্ধ্বগতির কারণে সীমিত ও নিম্ন আয়ের মানুষের দুর্ভোগ বেড়েছে। এক সময় মৌসুমি সবজির দাম সহনীয় পর্যায়ে থাকত। এখন আর তেমনটি লক্ষ করা যায় না। অতীতে নানা অজুহাতে নিত্যপণ্যের দাম বাড়ানো হতো। এখন কোনো অজুহাত ছাড়াই নিত্যপণ্যের দাম বাড়ানো হয়।

করোনার কারণে দেশের বিপুলসংখ্যক মানুষের আয় কমলেও বাড়ছে নিত্যপণ্যের দাম। এখন ঘর থেকে বের হলেই গণপরিবহণ ভাড়া বাবদ বাড়তি খরচ হচ্ছে। এ অবস্থায় নিত্যপণ্যের বাজার অস্থির থাকলে সীমিত ও নিম্ন আয়ের মানুষের দুর্ভোগ বাড়তেই থাকবে।

এ দেশের মানুষের প্রধান খাদ্য ভাত। লক্ষ করা গেছে, মিলাররা নানা অজুহাতে চালের বাজার অস্থির করে তোলেন। তারা যেসব অজুহাতে দাম বাড়িয়ে থাকেন, সেসব তথ্য জরুরি ভিত্তিতে যাচাই করে দেখা উচিত। তা না হলে পরিবারের জন্য প্রয়োজনীয় চাল কেনার পর যা উদ্বৃত্ত থাকবে, তা দিয়ে বাকি প্রয়োজন মেটাতে নিম্ন আয়ের মানুষের খুবই কষ্ট হবে। প্রশ্ন হলো, মোটা চালের দামও যদি ক্রয়ক্ষমতার মধ্যে না থাকে, তাহলে গরিব মানুষ খাবে কী? 

সারা দেশে অসাধু ব্যবসায়ীদের এক অদৃশ্য চক্র গড়ে উঠেছে। এ চক্রের শক্তির উৎস খুঁজে বের করে তা ভেঙে দেওয়া জরুরি। তা করা না হলে মানুষের দুর্ভোগ কমবে না।


আবু মিয়া
উত্তর বাড্ডা, ঢাকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //