বাজারের সিন্ডিকেট চিহ্নিত করুন

রমজান শুরুর আগে বাজারে নিত্যপণ্যের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ার বিষয়টি যেন নিয়মে পরিণত হয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে বাজারে পণ্যমূল্যের ঊর্ধ্বগতি লক্ষ করা যাচ্ছে। অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট গত দুই মাসে ধাপে ধাপে বিভিন্ন পণ্যের দাম বাড়িয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় অনেক বেশি। 

জানা যায়, চলতি অর্থবছরে চাহিদার তুলনায় সরবরাহের লাইনে বিপুল পরিমাণ চাল উদ্বৃত্ত রয়েছে। প্রশ্ন হলো, উদ্বৃত্ত থাকা সত্ত্বেও চালের দাম ক্রমাগত বাড়ছে কেন? প্রতিবছর ভরা মৌসুমে চালের দাম কমলেও এবার কমেনি, বরং বেড়েছে। বোঝা যাচ্ছে, বাজারে কারসাজি চলছে। প্রশ্ন হলো, এসব যাদের দেখার কথা তারা কী করেন? পরিস্থিতি দিন দিন ভয়াবহ আকার ধারণ করছে। নিম্ন ও মধ্যবিত্তকে ছাপিয়ে এখন মূল্যস্ফীতি আঘাত করেছে উচ্চমধ্যবিত্তকেও। পরিস্থিতি মোকাবিলায় মধ্যবিত্তরা পারিবারিক বাজেট কাটছাঁট করে চলছেন। কেউ কেউ হাত দিচ্ছেন সঞ্চয়ের ওপর।

বিশ্বব্যাপী জ্বালানি তেল ও খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির বিরূপ প্রভাব দ্রব্যমূল্য বৃদ্ধির একটি কারণ। রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ এবং আসন্ন রমজান এ দুই ইস্যু দেশের মূল্যস্ফীতিকে আরেক দফা উসকে দেবে বলে আশঙ্কা অনেকের। কারণ এ যুদ্ধ বিশ্ববাজারে জ্বালানি তেল ও খাদ্যপণ্যের মূল্য স্থিতিশীলতা ভেঙে দিয়েছে। তাই এ মুহূর্তে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে কর্তৃপক্ষকে বাজারে নজরদারি বাড়াতে হবে।

লক্ষ করা যায়, কোনো পণ্যের দাম বাড়ানোর প্রস্তাব অনুমোদনের আগেই ব্যবসায়ীরা বাড়তি দামে পণ্য বিক্রি শুরু করে দেয়। এতে ভোক্তারা ক্ষতিগ্রস্ত হয়। এ ধরনের অনিয়ম দূর করার জন্যও কার্যকর পদক্ষেপ নিতে হবে। সারা দেশে অসাধু ব্যবসায়ীদের এক অদৃশ্য অথচ শক্তিশালী চক্র গড়ে উঠেছে। এ চক্রের শক্তির উৎস খুঁজে বের করে তা ধ্বংস করতে হবে।


এম এ হক
মিরপুর, ঢাকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //