অপরাধমুক্ত রাজনীতি প্রতিষ্ঠা করা প্রয়োজন

বাংলাদেশের উন্নয়ন ধারা অব্যাহত রাখতে হলে অবশ্যই অপরাধমুক্ত রাজনীতি প্রতিষ্ঠা করা প্রয়োজন। একটি দেশের উন্নয়নের মেরুদণ্ড হচ্ছে স্বচ্ছ ও অপরাধমুক্ত রাজনীতি। রাজনৈতিক দল দেশের মধ্যে রাজনীতি করে সরকার গঠন করার পর দেশের কার্যক্রম পরিচালনা করার দায়িত্ব পায়।

রাজনৈতিক দলের নেতাকর্মীরা যদি অপরাধী, সন্ত্রাসী ও দুর্নীতিবাজ হন, তাহলে দেশ কখনো অপরাধমুক্ত হবে না। দেশের মধ্যে অপরাধ, সন্ত্রাস ও দুর্নীতি বৃদ্ধি পেতে থাকবে। সেজন্য উন্নয়নের কাজ ব্যাহত হবে। এজন্য প্রয়োজন অপরাধমুক্ত রাজনীতি প্রতিষ্ঠা করা।

যেসব দলের মধ্যে অপরাধী, সন্ত্রাসী ও দুর্নীতিবাজ নেতা রয়েছে, সেসব দলের রাজনীতি নিষিদ্ধ করতে হবে। আওয়ামী লীগ সরকারের উচিত, গুরুত্বসহকারে ধর্মীয় নীতির আলোকে অপরাধমুক্ত রাজনীতি প্রতিষ্ঠা করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। অপরাধ দেশ ও জাতিকে ধ্বংস করে। দেশের উন্নয়নের কোনো মূল্য থাকে না। দেশের জ্ঞানী ও বিজ্ঞ রাজনীতিবিদসহ ভালো মানুষের মর্যাদা কমে যায়।

অপরাধ সমাজ ও জনগণের ক্ষতি ও ধ্বংস ডেকে আনে। অপরাধমুক্ত রাজনীতি প্রতিষ্ঠা করতে ব্যর্থ হলে একসময় অপরাধী ও দুর্নীতিবাজরা রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পর দেশের সব উন্নয়ন ধ্বংস করে দেবে। দেশকে পাকিস্তানি পন্থায় নিয়ে যাবে। মুক্তিযুদ্ধের ইতিহাস ধ্বংস করে দেবে।

অপরাধীরা দেশের সর্বস্তরে অপরাধমূলক কাজকর্মের বিস্তারে লিপ্ত রয়েছে। এজন্য অপরাধী যত দল, সংগঠন ও ব্যক্তি আছে; তাদের রাজনীতি নিষিদ্ধ করতে হবে। জঙ্গি, সন্ত্রাসী ও দুর্নীতিবাজদের সাথে যেসব রাজনৈতিক দল সম্পৃক্ত আছে, সেসব দলের রাজনীতি নিষিদ্ধ করতে হবে। এভাবেই অপরাধমুক্ত রাজনীতি প্রতিষ্ঠা করা সম্ভব, যার ফলে দেশে পরিপূর্ণ গণতান্ত্রিক পরিবেশ ফিরে আসবে।


মো. ইসমাইল হোসেন মোল্লা
উত্তরা, ঢাকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //