বেসরকারি শিক্ষকদের পূর্ণাঙ্গ ঈদ বোনাস!

মুজিববর্ষে বেসরকারি শিক্ষকগণ কোনো খুশির সংবাদ পায়নি। দেশের পাঁচ লাখেরও অধিক বেসরকারি শিক্ষকগণ বড় আশা করে বসেছিলেন এই মুজিববর্ষে প্রাণের দাবি জাতীয়করণের ঘোষণা আসবে; কিন্ত সব আশা গুঁড়েবালি।

অনেক শিক্ষক আশা করেছিলে- জাতীয়করণের ঘোষণা যেহেতু আসেনি অন্তত, শতভাগ ঈদ বোনাসের ঘোষণা দিবেন মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা।

একজন হাই স্কুলের সহকারী শিক্ষক ৪০০০/- থেকে ৪৫০০/টাকার ঈদ বোনাস দিয়ে কিভাবে কুরবানী দিবে তা একটু ভেবে দেখেছে কি সরকার? কলেজের অধ্যক্ষ বোনাস পাবেন মাত্র ১০০০০-১২০০০ টাকার মত। আবার একজন প্রভাষক বোনাস পাবেন ৫৫০০- ৮০০০ টাকার মত। মজার ব্যাপার হলো- দুই জনের টাকা মিল করেও পশু কোরবানি দেয়া সম্ভব না।

শিক্ষক মানুষ গড়ার কারিগর, এদের বোবা কান্না সরকারের উচ্চমহলে পৌঁছায় না। ননএমপিও শিক্ষক আছে প্রতি স্কুল কলেজে ১০ থেকে ১২ জন, এদের অনেকের ইতিমধ্যে চাকরি মেয়াদ শেষ অথচ এমপিও কখন আসবে সে নিশ্চয়তা তারা পাচ্ছে না। এতো দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে ঈদ-পূজো কিভাবে অতিবহিত হয় সেই খবর সরকার রাখে না। 

বেসরকারি শিক্ষক ‘বে’ শব্দটি তুলে দিয়ে সোজা জাতীয়করণের  ঘোষণা দিলে সব সমস্যার সমাধান হয়ে। বিচ্ছিন্নভাবে জাতীয়করণ করলে বেসরকারি শিক্ষকদের বৈষম্য আরো চরমে পৌঁছে যাবে। শিক্ষক দুই প্রকার। সরকারী ও বেসরকারি; কিন্তু ঈদ সার্বজনীন। এক্ষেত্রে সবার জন্য শতভাগ উৎসব ভাতা করা উচিৎ। 

অত্যন্ত দুঃখজনক হলেও সত্য- বেগম খালেদা জিয়া যেই ২৫% ঈদ বোনাস চালু করেছিলেন এখনও সিকি বোনাসের কানাকড়ি পরিবর্তন কোনো সরকার করতে পারেনি; কিন্তু বাজেট আসলে শিক্ষার জন্য বিশাল বাজেট রাখা হয়। অথচ বেসরকারি শিক্ষকদের জন্য কোনো বরাদ্দ রাখা হয় না- তা অত্যন্ত লজ্জাজনক। আমরা আশা করি- আগামী ঈদুল আজহার পূর্বে শতভাগ ঈদ বোনাসের ঘোষণা দিবে সরকার।

-সহকারী অধ্যাপক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //