বাজেটে সঞ্চয়পত্র নিয়ে সুখবর চাই

কজন সরকারি চাকরিজীবী চাকরিকালীন সরকারের নির্দেশনা ও অভিপ্রায় অনুযায়ী সারাজীবন দেশ ও জনগণের জন্য সেবা দিয়ে থাকেন। এটা একজন চাকরিজীবীর দায়িত্বের প্রধান অংশ। চাকরি থেকে অবসরে যাওয়ার পর তারা প্রাপ্ত পেনশন/গ্রাচুইটির টাকা নিরাপদে বিনিয়োগের মাধ্যমে বাকি জীবনটা সাদাসিধেভাবে যাপনের জন্য সঞ্চয়পত্র ক্রয় করে থাকেন।

কিন্তু দুঃখের বিষয়, সরকার সঞ্চয়পত্রের মুনাফার ওপর উৎসে কর ৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১০ শতাংশে নির্ধারণ করায় অবসরপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বর্তমানে তাদের অনেকে মানবেতর জীবনযাপন করছেন। সরকারের কাছে বিষয়টি সদয় বিবেচনার জন্য অনুরোধ করছি।

উল্লেখ্য, অনেক অবসরপ্রাপ্ত ব্যক্তির ছেলেমেয়েরা পিতা/মাতার অবসরগ্রহণের পরও কলেজ/বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় থাকে। এক্ষেত্রে তাদের জীবনযাপন হয়ে ওঠে দুর্বিষহ। আমরা আশা করি, মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি সদয় বিবেচনায় নিয়ে সঞ্চয়পত্রের মুনাফার ওপর উৎসে কর আগের মতো ৫ শতাংশ এবং মুনাফার ক্ষেত্রে আগের হার অপরিবর্তিত রেখে অবসরপ্রাপ্ত চাকরিজীবীদের জীবনযাপনে সহায়তা করবেন। মাননীয় অর্থমন্ত্রী বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীর সদয় নজরে এনে এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন, এটাই কাম্য।


মো. আবুল কালাম
অবসরপ্রাপ্ত উপ-পরিচালক বিআরডিবি, ঢাকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //