ডেঙ্গু প্রতিরোধে মশা নিধন জরুরি

কোনো সমস্যা ভয়াবহ আকার ধারণ করলেই কেবল কর্তৃপক্ষ নড়েচড়ে বসে। ডেঙ্গু প্রতিরোধেও একই অবস্থা দেখা গেছে। কীভাবে ডেঙ্গুর প্রকোপ কমানো যায়, তা নিয়ে অনেক আলোচনা হলেও বাস্তবে তেমন তৎপরতা চোখে পড়ে না। 

এবারো যেনো ঢাকায় পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ না করে সেজন্য দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে। বর্তমানে ডেঙ্গুর সঙ্গে সঙ্গে করোনাভাইরাস সংক্রমণও বাড়ছে।

কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীর কারণে রাজধানীর মশক নিধন কার্যক্রমে কাঙ্ক্ষিত সাফল্য আসছে না বলে জানা গেছে। এ অভিযোগের সত্যতা যাচাই করে যথাযথ ব্যবস্থা নেওয়া দরকার। পাশাপাশি মশক নিধনে নিয়োজিত শ্রমিকদের কাজে ফাঁকি দেওয়ার বিষয়টিও আলোচিত। এ বিষয়ে যথাযথ মনিটর করা না হলে মশা নিধন কার্যক্রমে সাফল্য আসবে না। 

ডেঙ্গুপ্রবণ এলাকা চিহ্নিত করে নিবিড়ভাবে সেগুলোতে বিশেষ কার্যক্রম পরিচালনা করা দরকার। যেসব ওষুধ ছিটানো হয়, তাতে মশা মরছে কিনা তা যাচাই করা দরকার। ডেঙ্গু থেকে বাঁচার জন্য এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস করা জরুরি। রাজধানীবাসী সচেতন না হলে ঢাকার দুই সিটি করপোরেশন এবং ঢাকা মশক নিবারণী দপ্তরের উদ্যোগে গৃহীত পদক্ষেপে মশা নির্মূল হবে না। মশক নিধনে নগরবাসীকেও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। 

বিশেষ সতর্কতা অবলম্বন না করলে মশাবাহিত রোগগুলো আমাদের জন্য নতুন চিন্তার কারণ হতে পারে।

মেহেদী হাসান, মোহাম্মদপুর, ঢাকা।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //