সড়কে শৃঙ্খলা ফিরবে কবে

সড়ক দুর্ঘটনা সবার কাছে এখন এক আতঙ্কের নাম। সড়কে বিশৃঙ্খলা রোধে বেশকিছু পদক্ষেপ নেওয়ার পরও শৃঙ্খলা ফিরছে না। সারা দেশের সড়ক-মহাসড়কগুলো এখন যে কতটা বিপজ্জনক, তা সবারই জাানা। আর দুর্ঘটনা কমাতে কী করণীয়, তা অজানা না হলেও এর সুফল পাওয়া যাচ্ছে না।

২০১৮ সালে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় বলা হয়েছিল, তাদের দাবিগুলো মেনে নেওয়া হবে। এমনকি তখন সড়ক দুর্ঘটনা রোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয়টি নির্দেশনা দেন এবং পরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আরও ১৭টি নির্দেশনা প্রদান করা হয়। কিন্তু পরিতাপের বিষয়, এখনো পর্যন্ত এসব নির্দেশনার কার্যকর বাস্তবায়ন পরিলক্ষিত হয়নি, যা গত কয়েক বছরের সড়ক দুর্ঘটনাগুলো দেখলেই বোঝা যায়। 

সড়ক দুর্ঘটনা রোধে আইনের প্রয়োগ, প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ চালক, সড়কে চলাচল উপযোগী যানবাহন ও ত্রুটিমুক্ত সড়ক অবশ্যই প্রয়োজন। এ বিষয়ে বিশেষজ্ঞদের পক্ষ থেকে নানা ধরনের পরামর্শ দেওয়া হলেও তা যে কার্যকর হচ্ছে না, দেশে প্রতিদিন ঘটা সড়ক দুর্ঘটনাগুলোই এর বড় প্রমাণ। সড়ক দুর্ঘটনা রোধে কর্তৃপক্ষকে যথাযথ পদক্ষেপ নিতে হবে। একই সঙ্গে জনগণকেও সচেতন হতে হবে। এছাড়া সড়ক দুর্ঘটনা প্রতিরোধে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গণমাধ্যমকে দক্ষতার সঙ্গে আরও অধিক বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে।


এসএম রাকিবুজ্জামান, টাঙ্গাইল

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //