ঢাকায় দিন-রাত শব্দদূষণ বেড়ে চলছে

গাড়ির শব্দদূষণের উৎপাতে ঢাকার নাগরিকরা জর্জরিত। কাকডাকা ভোর থেকে মধ্য রাত পর্যন্ত এ যন্ত্রণা থেকে নিস্তার পাওয়ার কোনো উপায় নেই। মনে হয়, ঢাকার যে কোনো জায়গার অধিবাসীদের এ যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার সুযোগ নেই। শুধু কি গাড়ির শব্দ? এর বাইরে বিভিন্ন ধর্মীয়, সামাজিক ও জাতীয় দিবসকেন্দ্রিক অনুষ্ঠানে শব্দদূষণ মারাত্মক সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

বিভিন্ন জায়গায় দীর্ঘস্থায়ী এ সব উৎসব-অনুষ্ঠান শব্দের গগনভেদী চিৎকার ছাড়া যেন সফল হয় না। গাড়ির  শব্দতরঙ্গের পরিধিকে কতখানি বাড়াতে পারে, তার একটা প্রতিযোগিতা সবসময়ই লেগে আছে। অষ্টপ্রহর গাড়ির শব্দের দৌরাত্ম্যে রাস্তায় ও মহল্লায় চলাচলরতদের যে কী অবর্ণনীয় যন্ত্রণা ভোগ করতে হয়, এ বিষয়ে কর্তৃপক্ষ সম্পূর্ণ উদাসীন। শুধু তাই নয়, প্রতিবাদ জানাতে গেলে, চোখরাঙানির শাসানির মুখোমুখি হতে হয়। পরীক্ষার্থী, রোগীরা বেশি করে এ সমস্যার সম্মুখীন। এই গাড়ির শব্দতা-বের কাছে যে মানুষ কত অসহায়, বিশেষ করে হার্টের রোগীদের যে প্রতিক্ষণে কী পরিমাণ মৃত্যুযন্ত্রণা ভোগ করতে হয় তা আর বলার অপেক্ষা রাখে না।

এ সব দূষণের কারণে মানুষ মানসিক অবসাদসহ নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন। আর এ সব সংকটের স্রষ্টা মানুষ নিজে। বিশেষ করে গাড়ির শব্দদূষণের মাত্রা দিন দিন বেড়ে চলছে। তাই এ থেকে মুক্তি পেতে সরকারকেই উদ্যোগ গ্রহণ করতে হবে।

নাহারুল ইসলাম, কচুক্ষেত, ঢাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //