যানজটে অবরুদ্ধ নগরবাসী কবে মুক্তি পাবেন

রাজধানী ঢাকায় যানজট সমস্যা দিন দিন তীব্র থেকে তীব্রতর হচ্ছে। বিশেষ করে অফিস-আদালত, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল, বিপণিবিতান প্রভৃতি জায়গায় চলাচল করা এখন কঠিন হয়ে পড়ছে। মৃত্যুপথযাত্রী রোগীসহ অ্যাম্বুলেন্স হাসপাতালে পৌঁছার পূর্বেই অনেক রোগীর জীবন সংকটাপন্ন হয়ে পড়ে।

ঢাকার শাহজাহানপুর, মতিঝিল, গুলিস্তান, প্রেসক্লাব, ফার্মগেট, মহাখালী, মগবাজার, উত্তরা, টঙ্গী, গাবতলী, কাওরানবাজার প্রভৃতি জায়গায় সময়মতো পৌঁছানো যেন ভাগ্যের বিষয় হয়ে দাঁড়িয়েছে। গাড়ি চালকদের অজ্ঞতা, প্রাইভেট গাড়ির ব্যাপকতা, সংকীর্ণ রাস্তা, রিকশার আধিক্য, দুর্বল ট্রাফিক আইন এবং জনসচেতনতার অভাব, একই রাস্তায় একই সময়ে নানা গতির গাড়ি ও জনতার গমনাগমনই যানজট সমস্যাকে তীব্র করে তুলেছে। যানজটের কারণে সময় ক্ষেপণ হচ্ছে এবং এ কারণে শিল্প প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য এবং মানুষ নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে সঠিক সময় নিশ্চিত করতে পারছে না। এতে ক্ষতি হচ্ছে অর্থ, সম্পদ ও সময়।

যানজট সমস্যা সমাধানকল্পে রাস্তার পরিধি বিস্তৃত করার পাশাপাশি ফুটপাতে চলাচল স্বাভাবিক রাখা এবং হকার যেন তা দখলে না নেয় সে জন্য কঠোর আইন প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। লাইসেন্সধারী যানবাহন নিশ্চিত করে নির্দিষ্ট রাস্তায় গাড়ি চলাচল নিশ্চিত করতে হবে। ট্রাফিক আইন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করে তা অবশ্যই বাস্তবায়ন করতে হবে। বিশেষ রাস্তা ও সময় ভিন্ন রিকশা, ভ্যান, ঠেলাগাড়ি, ট্রাক ও বাস চলাচলে নিষেধাজ্ঞা আরোপ ও বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। জেব্রাক্রসিং, ওভার ব্রিজ এবং আন্ডার পাস ব্যবহারে জনগণকে সচেতন করতে হবে।

সর্বোপরি নাগরিক দায়িত্ব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে যানজট সমস্যা নির্মূল সম্ভব না হলেও এর প্রকোপ কমানো কষ্টসাধ্য নয় বলে মনে করি।


অনীক সারওয়ার, মিরপুর-১২, ঢাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //