বাজার নিয়ন্ত্রণে নিয়মিত অভিযান চাই

নিত্যপণ্যের বাজারে নৈরাজ্য চলছেই। চালসহ সব ধরনের খাদ্যের দাম ক্রমাগত বেড়ে চলেছে। অবশ্য আমাদের দেশে কারণে-অকারণে বাজারে পণ্যসামগ্রীর মূল্যবৃদ্ধি ঘটে। মূল্যবৃদ্ধির মাধ্যমে বাজারে এক ধরনের নৈরাজ্য সৃষ্টি করা হয় এবং অসহায় ভোক্তারা সেখানে জিম্মি হয়ে আছে।

এবার জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে ব্যবসায়ীরা ইচ্ছামতো প্রতিটি পণ্যের মূল্য বাড়িয়ে দিচ্ছেন। তবে সার্বিক পরিস্থিতি দেখে মনে হয়, বাজারে কর্তৃপক্ষের কোনো নিয়ন্ত্রণ বা নজরদারি নেই। মাঝেমধ্যে লোকদেখানো অভিযান হলেও কাজের কাজ কিছুই হয় না। কর্তৃপক্ষের হুঁশিয়ারিকে পাত্তাই দিচ্ছে না ব্যবসায়ীরা। এ অবস্থা চলতে থাকলে সাধারণ মানুষের বেঁচে থাকা আরও কঠিন হয়ে পড়বে। 

সারাদেশে অসাধু ব্যবসায়ীদের এক অদৃশ্য অথচ শক্তিশালী চক্র গড়ে উঠেছে। এ চক্রের শক্তির উৎস খুঁজে বের করে তা ধ্বংস করতে হবে। যেভাবে চালের দাম বাড়ছে তাতে পরিবারের একজনের আয়ের অর্ধেকের বেশি টাকা চাল কিনতেই খরচ হয়ে যাচ্ছে। এখন সব পণ্যের দাম অনেক বেড়েছে। আয়ের সঙ্গে ব্যয় সামলাতে হিমশিম খাচ্ছে মানুষ।

চালসহ নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে দেশজুড়ে নিয়মিত অভিযান পরিচালনা করা দরকার। ভোক্তার স্বার্থরক্ষায় বহু সিদ্ধান্ত নেওয়া হলেও ব্যবসায়ী সিন্ডিকেটের বিরুদ্ধে কর্তৃপক্ষ নীরব ভূমিকা পালন করে যাচ্ছে। তাই বাজারে শৃঙ্খলা ফেরাতে কর্তৃপক্ষের আরও কঠোর হওয়া দরকার।


পান্না ইয়াসমিন, মিরপুর, ঢাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //