অসম্মান এবং অবমাননাকর বাকযুদ্ধ নয়

কাতারে চলছে ফিফা ফুটবল বিশ্বকাপ। প্রতিবারের মতো এবারও ব্রাজিল-আর্জেন্টিনা নিয়ে সমর্থকদের মধ্যে শুরু হয়ে গেছে তুমুল বাকযুদ্ধ। নিজ দলকে এগিয়ে রাখতে যুক্তিতর্কে পিছিয়ে নেই কোনো দলের সমর্থকরাই।

পৃথিবীর অন্য দেশগুলোতে তর্ক-বিতর্ক দেখা গেলেও আমাদের দেশের মতো এতটা জমকালো করে সমর্থন করতে খুব একটা দেখা যায় না। দলের সমর্থনে ঝগড়া-বিবাদসহ পতাকা টাঙাতে গিয়ে হতাহতের ঘটনাও ঘটতে দেখা যায় আমাদের দেশে।

যুক্তিতে এগিয়ে থাকার জন্য একশ্রেণির সমর্থককে খেলোয়াড় এবং দলের পতাকা এডিট করে ফেসবুকে বাজেভাবে উপস্থাপন করতে দেখা যায়, যা কোনোভাবেই কাম্য নয়। অন্য দেশের পতাকা জার্সি নিয়ে এমন অসম্মান এবং অবমাননামূলক কাজ হরহামেশাই দেখা মিললেও এর বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায় না; যা আমাদের এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য অত্যন্ত দুঃখজনক।

আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে যেভাবে গড়ে তুলব তারা সেভাবেই গড়ে উঠবে। এজন্য এ ধরনের নেতিবাচক চিন্তা-ভাবনা থেকে তাদের দূরে রাখার জন্য প্রতিটি পরিবার থেকে এ বিষয়ে সচেতনতা অবলম্বন করতে হবে। খেলাধুলা, দলের সমর্থন সবকিছুই করতে হবে। তবে সেটা অতি উৎসাহী হয়ে নয়। নিজ নিজ দলকে সমর্থন করে সুন্দরভাবে যেন বিশ্বকাপ ফুটবল উপভোগ করি- এটিই আমাদের প্রত্যাশা। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //