সব শিক্ষা প্রতিষ্ঠানে অভিন্ন ছুটি কেন নয়

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি, শীতকালীন ছুটি, ঈদুল ফিতরের ছুটি, ঈদুল আজহার ছুটি, পূজার ছুটির পরিমাণ একই রকম ও একই সময়ে হয় না। একজন প্রাইমারি স্কুলের শিক্ষক, তার স্ত্রী মাদ্রাসার শিক্ষক, তার এক ছেলে হাইস্কুলে পড়ে, এক মেয়ে কলেজে পড়ে।

গ্রীষ্মকালীন, শীতকালীন বা ঈদের ছুটিতে ছেলেমেয়ে তাদের মা-বাবার সঙ্গে মামাবাড়ি বা কোথাও বেড়াতে যেতে চায়; কিন্তু তা কোনোক্রমেই সম্ভব হয় না। কারণ একজনের ছুটি শুরু তো আরেকজনের ছুটি শেষ। গ্রীষ্মকাল, শীতকাল, ঈদ কি একেক প্রতিষ্ঠানে একেক সময়ে আসে? সারাদেশে ভিন্ন সময়ে তো গ্রীষ্মকাল, শীতকাল, ঈদ আসে না।

বিশেষভাবে লক্ষণীয়, একই ক্যাম্পাসে যেসব প্রতিষ্ঠান প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত পরিচালিত হয় তারা ৭৬ দিন, মাদ্রাসায় ৬০ দিন, কলেজ পর্যায়ে ৭১ দিন আর পার্শ্ববর্তী প্রাথমিক বিদ্যালয়ে পড়া শিক্ষার্থীরা ৫৪ দিন ছুটি ভোগ করবে। কেন প্রাথমিক বিদ্যালয়ের সঙ্গে সব বিষয়ে এত বৈষম্য? 

কর্তৃপক্ষের নিকট বিনীত নিবেদন, শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আন্তঃসম্পর্ক উন্নয়নের মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা, হাইস্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে গ্রীষ্মকালীন, শীতকালীন, ঈদ ও পূজার এবং অন্য সব ধরনের ছুটির অভিন্ন তারিখ ও সময় নির্ধারণ করা সময়ের দাবি। 


মু. মাহবুবর রহমান, সহকারী শিক্ষক, ক্ষেতলাল, জয়পুরহাট

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //