চালের বাজারে অস্থিরতা কি চলবেই?

ভরা মৌসুমে চালের বাজারে অস্থিরতা থাকবে না, এটি স্বাভাবিক হলেও বাস্তব পরিস্থিতি ভিন্ন। আমরা লক্ষ করছি, ভরা মৌসুমেও চালের বাজার অস্থির। এটি অসাধু ব্যবসায়ীদের কারসাজির ফল। দুঃখজনক হলো, অসাধু ব্যবসায়ীরা তাদের ইচ্ছামতো নিত্যপণ্যের বাজার অস্থির করে তুললেও বাজার তদারকি সংস্থাগুলোর তৎপরতা লক্ষ করা যায় না।

নিজেদের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে ইতোমধ্যে বহু দেশ বিভিন্ন ধরনের খাদ্যপণ্য রপ্তানি বন্ধ করে দিয়েছে। কয়েকটি দেশ খাদ্যপণ্য রপ্তানি নিরুৎসাহিত করতে বাড়তি শুল্কারোপ করেছে।

এমন পরিস্থিতিতে অন্য দেশের ওপর নির্ভর না করে সব ধরনের খাদ্যপণ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের বিষয়টি বারবার আলোচনায় এসেছে। ডলার সংকটের কারণে স্পষ্ট হয়েছে আমদানির ওপর নির্ভর করলে পরিস্থিতি কতটা ভয়াবহ আকার ধারণ করতে পারে। আমাদের দেশের জমি উর্বর এবং বিভিন্ন ফসল উৎপাদনের উপযোগী। কাজেই যথাযথ পদক্ষেপ নিলে বিভিন্ন খাদ্যপণ্যের ক্ষেত্রে আমদানির ওপর নির্ভর করতে হবে না। কিছু ব্যতিক্রম ছাড়া প্রায় সব ধরনের মসলার ক্ষেত্রেও আমাদের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা সম্ভব। খাদ্যপণ্যসহ সব ধরনের নিত্যপণ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।


এস এম হক
মিরসরাই, চট্টগ্রাম

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //