রোজায় নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখুন

আর কয়েক দিন পরই শুরু হবে সিয়াম সাধনার মাস রমজান। এ উপলক্ষে হু-হু করে বাড়ছে নিত্যপণ্যের দাম। বিশেষ করে ছোলা, আদা-রসুন, চিনি ও মসলার দাম বেড়েছে আশঙ্কাজনক হারে।

বিশ্বের অন্য দেশগুলোতে রমজান উপলক্ষে বিভিন্ন পণ্যে মূল্যছাড় দেওয়া হলেও আমাদের দেশে তার উল্টো চিত্র। ব্যবসায়ীরা যেন অপেক্ষায় থাকেন এই সময়ের। রমজান মাস এলে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট গড়ে তোলেন। দ্রব্যমূল্য বাড়িয়ে দেন বিভিন্ন অজুহাতে। মানুষের দুর্ভোগ, সরকারি নানা পদক্ষেপ ও আইন প্রয়োগ করেও তাদের থামানো যায় না। এমন মনোভাব কোনোভাবেই কাম্য নয়। 

ব্যবসায়ীদের কাছে প্রত্যাশা করি, অন্তত রমজান মাসের পবিত্রতা ও সম্মান রেখে চলমান রোজায় দ্রব্যমূল্য স্বাভাবিক রাখুন। জানা গেছে, ছোলাসহ কয়েকটি পণ্যের পর্যাপ্ত মজুদ আছে। মজুদের পরিমাণ নাকি চাহিদার তুলনায়ও বেশি। অর্থাৎ এসব পণ্যের ঘাটতি হওয়ার আশঙ্কা নেই। তবে দু-একটির দাম ঠিক থাকলেও অসাধু ব্যবসায়ী কারসাজির মাধ্যমে যাতে অন্য পণ্যের দাম বাড়াতে না পারে কর্তৃপক্ষকে সেদিকে বিশেষ দৃষ্টি দিতে হবে।

কর্তৃপক্ষের উচিত, যেভাবেই হোক নিত্যপণ্যের বাজার সিন্ডিকেটের কবল থেকে মুক্ত করতে পদক্ষেপ নেওয়া। আর বাণিজ্য মন্ত্রণালয়সহ যে সব সরকারি তদারক সংস্থা রয়েছে, তাদেরকে আরও সক্রিয় ভূমিকা পালন করতে হবে।


লাবনী তাসলিমা, সখীপুর, টাঙ্গাইল

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //