তথ্য প্রযুক্তির অপব্যবহারে যুব সমাজ ধ্বংসের মুখে

তথ্য প্রযুক্তির কথা বললেই আমাদের সামনে ভেসে উঠে আধুনিক বিশ্বের যান্ত্রিক উপাদান আর উপকরণের কথা। যার মাধ্যমে মানব জীবন সহজ ও আরামদায়ক হয়ে উঠেছে। প্রাচীন কাল হতে বর্তমান সময় পর্যন্ত প্রতিটি জিনিস তৈরির মূলে নিহিত আছে মানব সমাজের কল্যাণ।

কিন্তু আমরা মানব সমাজ তাকে এমন ভাবে ব্যবহার করি যা আমাদের জন্য অমঙ্গল বয়ে আনছে। তথ্য প্রযুক্তির উপকরণ গুলো ব্যবহার করার জন্য আমাদের উচিৎ এর সঠিক ব্যবহার সম্পর্কে জ্ঞান লাভ করা। 

তথ্য প্রযুক্তির অন্যতম আবিষ্কারের মধ্যে একটা হচ্ছে মোবাইল। বর্তমানে মোবাইল সচরাচর ৫ বছরের শিশু থেকে শুরু করে কিশোর, যুবক, বৃদ্ধ সবার হাতেই দেখতে পাওয়া যায়। আগেকার সময়ে শিশুদের বিভিন্ন গল্প বা মজার ছড়া শুনিয়ে খাবার খাওয়ানো ও কান্না থামানো হতো। কিন্তু এখন এগুলো করা হয় মোবাইলে গান চালিয়ে, কার্টুন দেখিয়ে, যার ফলে শিশুরা ছোট সময় থেকেই ফোনের প্রতি আসক্ত হচ্ছে। 

এক নাগাদ অনেক সময় ধরে মোবাইলের দিকে তাকিয়ে থাকার ফলে মোবাইলের আলো তাদের চোখের ক্ষতি করে। যার জন্য বর্তমান সময়ে খুব অল্প বয়সের ছেলে মেয়েদের চশমা ব্যবহার করতে দেখা যায়। 

মোবাইল এর কার্যক্ষমতা অন্য সকল তথ্য প্রযুক্তির উপকরণ থেকে বেশি এবং সহজেই এক স্থান থেকে অন্য স্থানে বহন করে নিয়ে যাওয়া যায়। এর ক্রয় মূল্য সব শ্রেনীর মানুষের হাতের নাগালে। এর জন্য এর ব্যবহার খুব দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। মোবাইল ফোনকে যার জন্য সহজলভ্য করা হয়েছে ঘটছে তার উল্টো। 

যুবক সমাজের একটা বড় অংশ এটাকে নিয়েছে বিনোদনের পাঠ হিসেবে। তাদের এখন আর আগের মতো সকাল হলেই পড়ালেখার প্রতিযোগিতায় নামতে দেখা যায় না। তাদের ঘুম ভাঙ্গে ফেইসবুকে পোস্টে বন্ধুর করা লাইক, কমেন্টে। তারা ঘুম থেকে উঠে রাতে পোস্ট করা ছবির লাইক, কমেন্ট চেক করা নিয়ে ব্যস্ত হয়ে পড়ে।

বিকেল হলেই এখন আর কাউকে বল ব্যাট হাতে মাঠে ছুটতে দেখা যায় না। সবাই এখন অনলাইন গেমে আসক্ত ফ্রি-ফায়ার, পাপজি, লুডু, মিনি মিলিটারি, ক্লাস অফ ক্লান্স ইত্যাদি। বর্তমান সময়ের প্রেক্ষাপটে চারদিকে তাকালে দেখা যায় যুবক সমাজ অনলাইনের অপব্যবহারে ধ্বংসের মুখে। কখনো ভেবে দেখেছেন কি?

আমরা মোবাইল ব্যবহার করছি না মোবাইল আমাদের ব্যবহার করছে? ছেলে মেয়েরা স্কুল যায় ঠিক কিন্তু ক্লাসে তাদের অনীহা। তাদের দেখা যায় নির্জন কোন স্থানে বসে ফোনে গেম খেলতে, সিগারেট খেতে। তাই এখনো সময় আছে যুবক সমাজকে বাঁচাতে ও দক্ষ জনশক্তিতে পরিণত করতে পরিবার, সমাজ, রাষ্ট্রকে সম্মিলিত ভাবে কার্যকরি পদক্ষেপ নিতে হবে।

শিক্ষার্থী, ঢাকা কলেজ 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //