স্বপ্ন ভঙ্গের দৌড়যাত্রা

নাঈম সবেমাত্র ইউনিভার্সিটিতে ভর্তি হয়েছে। তার ভর্তির এক মাসের  মধ্যেই নবীনদের জন্য আয়োজন করা হয়েছে ক্লাব ফেয়ার। 

আর সেখানেই তার সঙ্গে আলাপ  অন্টারপ্রনারশিপ ক্লাবের প্রেসিডেন্ট মাসুদ ভাই এর সাথে। মাসুদ ভাই প্রথম সেমিনারেই এ বিষয়ে লম্বা এক বক্তব্যও দিলেন। এরপর বললেন, "এই ক্লাবের প্রতিটা মেম্বার একটি বৃহৎ পরিবারের অংশ। 

এদিকে সময় যত গড়াতে লাগল ততই মাসুদ ভাই এর সাথে সখ্যতার মাত্রাও বাড়তে লাগল। তবে মাসুদ ভাইয়ের মুখে দেখা যায় এক স্বপ্ন আর তা উদ্যোক্তা হয়ে কোটিপতি হওয়ার। 

সে স্বপ্নের ধারাবাহিকতায় মাসুদ ভাই আর তার দুইজন বন্ধু মিলে স্টার্টআপও দাঁড় করিয়ে ফেলে। 

আর সেটার সিইও কিন্ত মাসুদ ভাই। মাসুদ ভাই এর ফেসবুক বায়োতে স্পষ্টতই মেনশন দেওয়া উনি সিইও। ভাই ফেসবুকে সারাদিন ওয়ারেন বাফেট, ইলন মাস্ক এর লেখা শেয়ার দেয়াই যেন তার কাজ। স্টার্ট আপ নিয়ে রিভিউ দেয়। 

তবে মাসুদ ভাই এর বন্ধু অর্ক ভাই এসব নিয়ে বেশ তামাশা করে। একদিন তো নাঈমকে ডেকে বললেন, "দেখ, পড়ালেখা কর, এসব বাদ দিয়ে। মাসুদ নিজেই জানে না ও কী করবে। ওর ব্যবসার কোন প্লান নাই, কোন ভিশন নাই। 

মাসুদ ভাই এর একনিষ্ঠ শিষ্য নাঈম, তাতে মনোযোগ দেয়নি। সে সারাদিন মাসুদ ভাইয়ার সাথে থাকে। অন্যেরা যখন ক্লাস, ল্যাব, প্রোজেক্ট নিয়ে ব্যস্ত তখন সে মাসুদ ভাই এর সঙ্গে বিজনেস নিয়ে কথা বলে। 

এভাবেই সময় গড়াতে গড়াতে মাসুদ ভাইদের ব্যাচ পাস করে বেরিয়ে যায়। কিন্তু মাসুদ ভাই রয়ে যায় পিছিয়ে। তখনও ডজন খানেক ব্যাকলগ তার। তারপরেও উনি ক্যাম্পাসে আসেন হাসিমুখে। 

কিন্তু এখন আর তাকে আগের মত সম্মান দেয় না জুনিয়রর। আর এটাই ভার্সিটির নিয়ম। ভাল কিছু করতে না পারলে একসময় সবাই অবজ্ঞার চোখে দেখে। 

এদিকে নাঈম এখন ক্লাবের প্রেসিডেন্ট। কালের বিবর্তনে সে মাসুদ ভাই এর ফটোকপি। তার ও একাডেমিক পড়ালেখায় মন নেই। সলিড বিজনেস প্লানও নেই। তারপরো আত্মবিশ্বাসের অভাব নেই। 

শুধু ক্লাবের প্রোগ্রাম আসলে কোট-টাই, প্যান্ট পড়ে সাহেব বাবু সেজে পোস্ট দেওয়া, ফেসবুকে বিলিওনিয়ার আর স্টার্ট আপ কোট শেয়ার দেওয়া ছাড়া প্রোডাক্টিভ কিছুতে সে নেই। 

যদিও তার সঙ্গে কথা বললে মনে হবে সে অনেক জানে। 

স্টার্ট আপ, ইকোসিস্টেম, ফান্ডিং, ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলুশন, এ.আই, ভেনচার ক্যাপিটালিস্ট এইসব শব্দ ব্যবহার করে সে এরকম স্পীচ দেবে যেন অনভিজ্ঞ যে কেউ সম্মোহিত হতে বাধ্য। 

এইভাবে নাঈম এর ব্যাচ ও বেরিয়ে যায়। সেও ডজন খানেক ব্যাক লগ নিয়ে জুনিয়রদের সাথে ক্লাস করতে থাকে। আস্তে আস্তে বাস্তবতা তাকে গ্রাস করতে শুরু করে। 

একদিন মাসুদ ভাই এর কাছে সে পরামর্শ চায়। মাসুদ ভাই তাকে জানায় যে উনি সেল্ফ ফান্ডে কানাডা যাচ্ছেন এমএস করার জন্য। এই কথা শুনে তার মাথায় আকাশ ভেঙে পড়ে। 

যেই মাসুদ ভাইকে সে দেবতা মেনেছিল এবার যেন তার এই অধ:পতনের কথা শুনে মাথায় বাজ পড়ল। যেই মাসুদ ভাই তাকে স্বপ্ন দেখিয়েছিলেন  স্টিভ জবস, ইলন মাস্ক হওয়ার আর সেই তিনি নাকি আজ সামান্য চাকরির জন্য কানাডায় পাড়ি জমাচ্ছেন! 

তার এত শত অভিযোগ শুনে মাসুদ ভাই কোন জবাব না দিয়ে, বিদায় বেলায় বলল -"এখনো সময় আছে লাইনে আয়, ছেঁড়া কাথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা বাদ দে। ফেসবুকে কুতুব সাজা আর বাস্তব জীবনে কিছু করার মাঝে আকাশ-পাতাল ফারাক।"

দিন যেতে থাকে আর এদিকে নাঈম কে হতাশা গ্রাস করতে থাকে। বন্ধুদের কাছেও বাড়ে আকাশসম দূরত্ব। কারণ তাদের কেউ চাকরি করছে বা বাইরে গেছে আর এখনো তার কোর্সই কমপ্লিট হয় নি। 

গার্লফ্রেন্ড তাকে ছেড়ে চলে গেছে বহু আগেই। যেই পুরুষের ক্যারিয়ার নিয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা নেই তার সাথে কোন নারী সম্পর্ক রাখবে না এটাই স্বাভাবিক। 

জীবনের পরাজয় মেনে নিয়ে নাঈম এখন আর বড় বড় স্বপ্ন দেখে না। 

ফেসবুকে বন্ধুদের সাফল্য তার ব্যর্থতার ক্ষতে যেন লবণ ছিটিয়ে দেয়। সে এখন পাস করতে পারলে বাচে। 

এভাবেই ঘষতে ঘষতে অবশেষে নাঈম তার গ্র‍্যাজুয়েশন সম্পন্ন করে। মাসুদ ভাই এর মত তার এত টাকা নাই যে সে সেল্ফ ফান্ডে কানাডা যাবে আবার সেরকম একাডেমিক রেজাল্ট নেই যে স্কলারশিপ পাবে। 

অবশেষে একদিন নাঈম এর দেখা পেলাম মিরপুর ১০ এর বিসিএস কোচিং এ। আমাকে দেখেই ডাক দিল। ক্যাম্পাসের স্টিভ জবস নাঈম এর এই দুর্দশা দেখে বেশ মায়া অনুভূত হল। সে সামনে  ৪৬ বিসিএস এর প্রিলি দেবে। 

হ্যা- আপনার চারপাশেই রয়েছে এরকম অনেক নাঈম আর মাসুদ। সময় থাকতে তাদের বুঝিয়ে জীবনের বাস্তবতার চিত্রকে মেনে নিয়ে এখন থেকেই প্রস্ততি নিতে বলুন। আর ওদের বোঝান এটা পাশ্চাত্যের কোনো দেশ নয় যেখানে স্বপ্ন পূরণে রয়েছে নানা পৃষ্ঠপোষকতা। 

আশিকুর রহমান রুপম

সাবেক বুয়েট শিক্ষার্থী, ঢাকা 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //