নারায়ণগঞ্জে শিক্ষার করুণ দশা

মানুষ গড়ার কারিগর হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। আর শিক্ষা একটি দেশের উন্নয়নের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যে দেশে শিক্ষার হার যত বেশি, সেই দেশ অর্থনৈতিকভাবে তত বেশি অগ্রসর। একটি বিদ্যালয়ের লেখাপড়ার মান যত ভালো হবে একজন শিক্ষার্থীর ভিত্তিটাও তত মজবুত হবে। যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের মূল স্তম্ভ শিক্ষক আর মূল কেন্দ্র শিক্ষার্থী। শিক্ষক-শিক্ষার্থীর পারস্পরিক সক্রিয়তা, সহযোগিতার মাধ্যমেই শিক্ষা প্রক্রিয়ার সুষ্ঠু ও সার্থকভাবে এগিয়ে যেতে পারে। কিন্তু একটু লক্ষ করলে দেখা যায় নারায়ণগঞ্জের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পড়ালেখার মান ভালো না।

প্রতিষ্ঠান পরিচালনা ব্যবস্থাও খারাপ। শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বাড়লেও লেখাপড়ার গুণগত মান বাড়ছে না মোটেও। শিক্ষার্থীদের ভিত্তিটা অনেক দুর্বল, যার কারণে বোর্ড পরীক্ষাগুলোতে ভালো ফলাফল করলেও উচ্চ শিক্ষার জন্য ভালো প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হতে পারে না। জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনার মান নিয়ে অভিভাবকদের বিস্তর অভিযোগ রয়েছে। শিক্ষক স্বল্পতা ও শ্রেণিকক্ষে পাঠদানে অনিয়ম রয়েছে। এ কারণে অভিভাবকরা তাদের সন্তানকে কোচিং সেন্টারে পাঠাতে বাধ্য হচ্ছে। অথচ শ্রেণিকক্ষে ঠিকমতো পড়ানো হলে শিক্ষার্থীদের প্রাইভেট পড়তে বা কোচিংয়ে যেতে হতো না।

নারায়ণগঞ্জের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার মান উন্নয়ন ও পরিচালনা ব্যবস্থার দিকে মনোযোগ দিতে সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ জানাচ্ছি। একই সঙ্গে শিক্ষা পদ্ধতি এবং শিক্ষকদের দক্ষ করার দিকে বিশেষ নজর দেওয়া উচিত। তবেই শিক্ষার্থীদের মেধার বিকাশ তারা ঘটাতে পারবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //