অবৈধ দখলে ভোগান্তি জনগণের

রাজধানীতে অসহনীয় যানজটের কারণে মানুষের জীবন হয়ে উঠেছে অতিষ্ঠ। যার ফলে দ্রুত গন্তব্যে পৌঁছাতে অনেকেই মোটরসাইকেলের সহায়তা নিচ্ছেন। কিন্তু দেখা যাচ্ছে, বেশিরভাগই ফুটপাতের উপর দিয়ে মোটরবাইক চালিয়ে দ্রুত পৌঁছাতে চাচ্ছেন তার গন্তব্যস্থলে। এতে ফুটপাত দিয়ে চলাচল করা পথচারীদের পোহাতে হচ্ছে নানা ভোগান্তি। এমনকি ঘটছে দুর্ঘটনাও। এ ছাড়া গাড়ি, মোটরবাইক, রিকশা, ভ্যান পার্কিংয়ের জন্যও অনেকেই বেছে নিয়েছে ফুটপাত। আর চা-পান-সিগারেটের দোকান ছাড়াও মুদি দোকানি ও খাওয়ার হোটেলও ফুটপাত দখল করে রেখেছে। একদিকে পার্কিং এবং অন্যদিকে দোকানিদের অবৈধ রমরমা ব্যবসার ফলে ফুটপাত এখন জনগণের ব্যবহারের অনুপযোগী হয়ে উঠেছে। 

একটু লক্ষ করলে দেখা যায় যে রাজধানীর মতিঝিল, গুলশান, বনানী, কাওরানবাজার এবং ঘনবসতিপূর্ণ ও বাণিজ্যিক এলাকাগুলোতে এ ধরনের ভোগান্তি আরও বেশি। এসব কারণে লোকজন ফুটপাত দিয়ে চলাচল করতে না পেরে মূল সড়ক দিয়ে যাচ্ছে। এতে ঘটছে দুর্ঘটনা, হারাচ্ছে জীবন। ফুটপাত দখল করে চলছে রিকশা ও ভ্যান পার্কিং ও অবৈধ গ্যারেজ ব্যবসা। এ ছাড়া ফুটপাতে মাদকদ্রব্য সেবন, প্রস্রাব করা এবং নারী ও শিশু পথচারীদের হয়রানিও চলে। 

এসব সমস্যা সমাধানে সিটি করপোরেশনসহ যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। আশা করছি কর্তৃপক্ষ এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেবে এবং ফুটপাত দখলমুক্ত করে পথচারীদের চলাচলের উপযুক্ত পরিবেশ তৈরি করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //