সুস্বাদু ফ্রুট কাস্টার্ড

ফ্রুট কাস্টার্ড পছন্দ করে না এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। এটি সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার। কাস্টার্ড পুষ্টিসমৃদ্ধ খাবারও বটে। এই খাবারটি খেতে শিশুরাও ভীষণ ভালোবাসে।   

উপকরণ

 ১. দুধ এক লিটার।

২. ডিমের কুসুম দুইটি।আপনি চাইলে একটিও দিতে পারেন।

৩. কাস্টার্ড পাউডার তিন টেবিল চামচ।

৪. চিনি ১/২ কাপ বা স্বাদ অনুযায়ী।

৫. কিসমিস দুই টেবিল চামচ।

৬. কাঠ বাদাম দুই টেবিল চামচ।

৭. বিভিন্ন ধরণের ফল যেমন কলা, আম, আপেল, আঙুর, লাল বা সবুজ চেরি ফল, ডালিম,আনার, স্ট্রবেরি কিউব করে কাটা প্রায় ২ কাপ। কাস্তার্ডে কলা, আম, ডালিম, আঙুর অবশ্যই দেবেন। তাহলে দেখতেও খুব সুস্বাদু মনে হবে।

প্রণালি

প্রথমে ডিমের কুসুম দুটি একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটে নিন। এবার কাস্টার্ড পাউডার দিয়ে ভালো করে মেশান এবং নরম মিশ্রণ তৈরি করুন। খেয়াল রাখবেন কাস্টার্ড পাউডার যেন বেশি না পড়ে। যদি বেশি পড়ে যায় তাহলে পুরো কাস্টার্ড খুব শক্ত হয়ে যাবে। খেতে ভালো লাগবে না।

এরপর একটি পাত্রে দুধ নিন। অল্প আচেঁ জাল দিন। দুধ একটু ঘন হয়ে এলে চিনি দিয়ে নাড়তে থাকুন। ডিম এবং কাস্টার্ড এর মিশ্রণটি দুধের সাথে ঢেলে দিন এবং নাড়তে থাকুন অল্প আচে রান্না করুন।মিশ্রণটি একদম অল্প আচে রান্না করতে হবে এবং বিরতিহীনভাবে নাড়তে হবে। নয়তো কাস্টার্ড জমে যাবে। কাস্টার্ড হালকা ফুটে উঠলে নামিয়ে ফেলুন। এরপর ঠান্ডা করুন। ঠান্ডা হলে ফ্রিজে রাখুন। তিন থেকে চার ঘন্টা পর ফ্রিজ থেকে বের করে, পছন্দমতো ফল দিয়ে সাজিয়ে টেবিলে পরিবেশন করুন।ফলগুলো কাস্টার্ডের সঙ্গে যেন ভালো করে মেশে সেদিকে খেয়াল রাখুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //