চুলের বৃদ্ধিতে লেবুর রস

লেবুর স্বাস্থ্য উপকারিতা অনেক। লিভার ভালো রাখতে সহায়তা করে লেবু। ত্বক ও চুলের যত্নেও খুব উপকারি। লেবু মুখের দাগ, ব্রণ দূর করতে, চুল ঝলমলে করতে সহায়তা করে। হেয়ার প্যাকে লেবুর রস ব্যবহার করলে চুল পড়া অনেক কমে যাবে।

 চুলের যত্নে লেবুর ব্যবহার সম্পর্কে জেনে নিন:

 ১. চুলের যত্নে ২ টেবিল চামচ ঘৃতকুমারীর জেলের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু ও কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২. সমপরিমাণ লেবুর রস ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে নিন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৩. ১টি ডিম ফেটিয়ে ১ টেবিল চামচ অলিভ অয়েল ও অর্ধেকটি লেবুর রস মিশিয়ে নিন। চুলে লাগিয়ে অপেক্ষা করুন আধা ঘণ্টা। ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন। চুল সুন্দর হবে।

৪. ৫ টেবিল চামচ মেহেদি পাউডারের আধা কাপ গরম পানি মিশিয়ে নিন। তারপর ১টি ডিমের সাদা অংশ মেশান। এরপর এতে লেবুর রস মিশিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন।  চুলের আগা থেকে গোড়া পর্যন্ত মিশ্রণটি লাগিয়ে ১ ঘণ্টা অপেক্ষা করুন।  ১ ঘন্টা পর চুল শ্যাম্পু করে ফেলুন।

৫. লেবুর রসে আঙুল ভিজিয়ে চুলের গোড়া ম্যসাজ করুন। ১০ মিনিট অপেক্ষা করে আয়ুবের্দিক শ্যাম্পু ও কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

৬. ১ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ মধু ও অলিভ অয়েল মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করুন।  ২০ মিনিট অপেক্ষা করে চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।


 সতর্কতা

লেবুতে যদি আপনার এলার্জিজনিত সমস্যা থাকে তাহলে লেবুর রস এড়িয়ে চলুন। নয়তো ত্বকে র‍্যাশ বা অন্য কিছু হতে পারে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //