রূপচর্চায় কলার খোসা

কলার পুষ্টিগুণ অনেক। কলায় থাকা পটাশিয়াম মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায় এবং স্মৃতিশক্তি ভালো রাখে। এটি উচ্চ রক্তচাপের রোগীদের জন্যও ভালো। কলা খেয়ে কলার খোসা সবাই ফেলে দেয়। কিন্তু কলার মতো কলার খোসারও অনেক গুণ রয়েছে, এটি অনেকেই জানে না। কলার খোসা অবসাদ কাটাতে, দাঁতের যত্নে, ব্রণ দূর করতে সাহায্য করে।

 কলার খোসার আরো উপকারিতা সম্পর্কে জেনে নিন:

 ঝকঝকে সাদা দাঁত

প্রাকৃতিক উপায়ে সাদা ঝকঝকে দাঁতের জন্য কলার খোসা ব্যবহার করতে পারেন। অনেকেই দাঁত থেকে হলদে ভাবটা কিছুতেই ওঠাতে পারেন না। কলার খোসার ভেতরের দিকটা দিয়ে কিছুক্ষণ দাঁত মাজুন। দাঁতের ব্যথা কমাতেও কলার খোসা ভালো কাজ করে ।

 ব্রণ দূর

মুখের ব্রণ দূর করার দাওয়াই কলার খোসা।  কলার খোসা মুখে ভালো করে ঘষে সারারাত রেখে দিলে ব্রণের সমস্যা কাটবে। যাদের ব্রণ সমস্যা রয়েছে তারা এটি লাগাতে পারেন।

 বলিরেখা দূর

ত্বকের জন্য কলার খোসা অনেক উপকারি। কলার খোসায় অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা বলিরেখা দূর করে। এটি ত্বককে সজীব করতে সাহায্য করে।

 অবসাদ কাটাতে

কলার খোসায় মুড-নিয়ন্ত্রণ রাসায়নিক সেরোটোনিন থাকে প্রচুর পরিমাণে। সেরোটোনিন শরীরের অবসাদ দূর করে। তাই কলার খোসা রান্না করে খেতে পারেন।

 মসৃণ ত্বক পেতে

আপনার ত্বক যদি শুষ্ক ও খসখসে হয়, তাহলে কলার খোসার ভেতরের অংশ মুখে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক মসৃণ ও মোলায়েম হয়ে গেছে। নিয়মিত ব্যবহারে ভালো উপকার পাবেন।

 মুখের দাগ

কলার খোসা ব্যবহার করে সহজেই মুখের দাগ দূর করা যায়। মধুর সঙ্গে কলার খোসা মিশিয়ে মুখে ভালো করে ঘষলে এই দাগ দূর হয়।

 অতিবেগুনি রশ্মি থেকে সুরক্ষা

কলার খোসায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট লুটিন অতিবেগুনি রশ্মির ছোবল থেকে চোখকে বাঁচাতে সাহায্য করে। চোখে ছানি পড়ার সমস্যা দূর করতেও সাহায্য করে।

 দাদের ওষুধ

দাদ সারাতেও কলার খোসার জুড়ি নেই। দাদ চুলকালে সেই অংশে কলার খোসা ঘষলে চুলকানি বন্ধ হবে । দ্রুত দাদ সেরে যাবে।

 খোসপাঁচড়া দূর

ত্বকে যদি চুলকানি ও খোসপাঁচড়া দেখা যায় তাহলে সেখানে কলার খোসা মাখুন, অথবা কলার খোসা পানির মধ্যে সেদ্ধ করে সেই পানি দিয়ে সংক্রমিত জায়গা ধুয়ে ফেলুন। কয়েকদিন ব্যবহারে উপকার পাবেন। ত্বকের কোনো অংশে মশা কিংবা অন্য কোনো পোকামাকড় কামড়ালেও কলার খোসার ভেতরের অংশ লাগালে ভালো উপকার পাবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //