কর্মক্ষেত্রে বেতন বাড়ানোর কৌশল

কর্মক্ষেত্রে অনেক সময় বেতন বৈষম্য থাকে। আপনি যে পদে আছেন, যে পরিশ্রম করছেন তার মূল্য হয়তো প্রতিষ্ঠান সঠিকভাবে দিচ্ছে না। আপনার যোগ্যতা ও কাজ অনুযায়ী যদি সঠিক বেতন না পান তাহলে নিশ্চয় এটি আপনার কর্মস্পৃহা কমিয়ে দেবে। তাই বেতন বাড়ানো নিয়ে ঊর্ধ্বতনদের সাথে যৌক্তিক আলোচনা করা প্রয়োজন। অনেকে ভাবেন বেতন বাড়ানো নিয়ে বললেই চাকরি চলে যাবে। এমনটা ভাবার কোনো কারণ নেই বলেই মনে করেন পেশাদার নেটওয়ার্কিং সাইট দি ডটস এর প্রতিষ্ঠাতা পপি জেমিসন। 

বিবিসি বাংলার খবরে কর্মক্ষেত্রে বেতন বাড়ানোর কৌশল সম্পর্কে বলা হয়েছে। 

জানুন কর্মক্ষেত্রে বেতন বাড়ানোর কৌশল সম্পর্কে: 

আত্মবিশ্বাসী হোন

বেতন নিয়ে কথা বলার সময় আত্মবিশ্বাসী হোন। আত্মবিশ্বাসহীন ভাবে কথা বললে আপনার কোনো চেষ্টা-ই কাজে আসবে না। মালিকের চোখে চোখ রেখে কথা বলুন। নিজের যুক্তি জোড়ালোভাবে উপস্থাপন করুন। কথা বলার সময় মোটেও ঘাবড়ে যাবেন না। এমনকি মালিকদের সাথে কথা বলার সময় উসখুস করবেন না। 

অস্পষ্টতা এড়িয়ে চলুন

অস্পষ্টভাবে কোনো কিছু বললে আপনার অফিসের বস বুঝবে না। তাই বেতন বাড়ানো নিয়ে কথা বলার সময় স্পষ্টভাবে কথা বলুন। এবং আপনি যে কারণে বেতন বাড়াতে চাচ্ছেন তার যৌক্তিক কারণ, যৌক্তিক ব্যাখা তাকে বুঝিয়ে বলুন।

গবেষণা করুন

আপনি যে পদে চাকরি করছেন তার বেতন সঠিক আছে কিনা তা আগে ভালো করে যাচাই করুন। অফিসের সহকর্মী, এডমিন ও এক্সিকিউটিভদের সাথে এ বিষয় নিয়ে আলোচনা করতে পারেন। 

অপরিকল্পিতভাবে বেতন বাড়ানো নয় 

আপনি যখন অফিসের বসকে বেতন বাড়াতে বলবেন তখন আপনার কাজ কোম্পানির কী কী উপকার করছে তা ব্যাখা করুন। ভুলেও বলবেন না আপনার ব্যক্তিক ব্যয় বেড়েছে কিংবা আনুষঙ্গিক খরচ বেড়েছে। 

উত্তম সময় নির্ধারণ

প্রতিটি জিনিসের একটি সুনির্দিষ্ট সময় থাকে। আপনিও একটি মোক্ষম সময় বেছে নিন। বিশেষজ্ঞরা মনে করেন প্রতিষ্ঠান যখন বড় কোনো সাফল্য অর্জন করে তখন বেতন বাড়ানোর কথা না বলে, প্রতিষ্ঠান যখন বাজেট প্রণয়ন করে তখন বেতন বাড়ানোর কথা বলা উত্তম। 

ঘন ঘন বেতন বাড়ানো নয় 

আপনার বেতন যদি অফিস কর্তৃক বছর খানেক আগে বাড়ানো হয় তাহলে আবারও অপরিকল্পিত ভাবে বেতন বাড়াতে বলা ঠিক নয়। বরং আপনি কিছুটা সময় নিন। আনুগত্য ও বিশ্বস্ততার সাথে কাজ করতে থাকুন। ক্যারিয়ার পরামর্শক শারলট গ্রিন মনে করেন, আনুগত্য, বিশ্বস্ততা ও কঠোর পরিশ্রমের ফলেই বেতন বাড়ে।

শ্রদ্ধাবোধ প্রকাশ করুন

অফিসে আপনার বস, সহকর্মী, ও কাজের প্রতি শ্রদ্ধাবোধ প্রকাশ করুন। এতে আপনার প্রতি বসের ধারণা সমুন্নত থাকবে। বসের সঙ্গে সরাসরি বেতন বাড়ানোর কথা না বলে বরং কিভাবে আপনি অফিসে আরো অবদান রাখতে পারবেন সে বিষয়ে কথা বলুন। আপনার কাজের গতি দেখে আপনার বেতন বাড়ানোর ব্যাপারে বস নিজেই হয়তো উদ্যোগ নেবেন।

ধৈর্য্য ধরুন

এখন সময়টা প্রতিযোগিতার। প্রতিটি ক্ষেত্রে আপনাকে আপনার মেধা ও যোগ্যতার পরিচয় দিতে হবে। কোনো কারণে যদি আপনার মালিকপক্ষ প্রথমবার আপনার মেধা, যোগ্যতাকে বিশ্লেষণ না করতে পারে তাহলে উদ্যম হারাবেন না। কথায় আছে সবুরে মেওয়া ফলে। তাই ধৈর্য্য ধারণ করুন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //