দুশ্চিন্তাকে ‘না’

যেখানে জীবন আছে সেখানেই দুশ্চিন্তার বাস। দুশ্চিন্তা মানুষের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। দুশ্চিন্তা কেউ ইচ্ছে করে করে না। অনেক দুশ্চিন্তা মানুষের মাথায় এমনিতেই চলে আসে। তবে জানা উচিত অতিরিক্ত দুশ্চিন্তা মানুষকে অসুস্থ করে তোলে। দুশ্চিন্তা রক্তচাপ বাড়ায়, হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

নিউইয়র্কের রচেস্টার মেডিকল সেন্টারের ‘সেন্টার ফর মাইন্ড-বিডি রিসার্চ’ এর মনোরোগবিদ্যার সহকারী অধ্যাপক ড. ক্যাথি হেফনার বলেন, “বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জানা গেছে যে, দুশ্চিন্তা, স্বল্পপুষ্টির খাবার খাওয়া বা ব্যায়াম করার অনীহার ফলে যেসব শারীরিক সমস্যা দেখা যায়, মানসিক চাপের ফলেও সৃষ্ট সমস্যাগুলো সাধারণত আরো ভয়াবহ হয়ে থাকে।”তাই দুশ্চিন্তাকে না বলা খুব জরুরি।

জেনে নিন যেভাবে দুশ্চিন্তাকে না বলবেন তা সম্পর্কে: 

গভীরভাবে শ্বাস নিন

আপনি যখন দুশ্চিন্তাগ্রস্থ থাকবেন তখন গভীরভাবে শ্বাস নিন। গভীরভাবে শ্বাস নিয়ে ধীরে ধীরে ছাড়ুন। এতে রক্তে অক্সিজেনের সরবরাহ বৃদ্ধি পাবে এবং মস্তিষ্কে অক্সিজেন পৌঁছাবে। অক্সিজেন মস্তিষ্ক ও মাংসপেশির আড়ষ্টতা দূর করবে। এভাবে ৫-১০ মিনিট গভীরভাবে শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন। দুশ্চিন্তা অনেকাংশেই দূর হবে।

মনোযোগ অন্যদিকে সরান

আপনার মস্তিষ্কে যদি অনেক চিন্তার চাপ তৈরি হয় তাহলে আপনি মানসিকভাবে ভালো থাকতে পারবেন না। তাই এই অবস্থা থেকে মুক্তি পেতে হলে আপনাকে অন্যদিকে মনোযোগী হতে হবে। এক্ষেত্রে আপনি ভালো কোনো সিনেমা দেখতে পারেন কিংবা ভালো কোনো বই পড়তে পারেন। আপনার যদি কেনাকাটা করতে ভালো লাগে কিংবা বাগান করতে ভালো লাগে তবে সেদিকেই মনোযোগী হন। দুশ্চিন্তা কেটে যাবে।

শারীরিক পরিশ্রম

শারীরিক ব্যায়াম এবং পরিশ্রম দেহে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। মস্তিষ্কে রক্ত সরবরাহ বৃদ্ধি পেলে মস্তিষ্ক সতেজ হয় এবং কাজের প্রতি মনোযোগ বাড়বে।

মেডিটেশন করুন

মানসিক চাপ ও দুশ্চিন্তা দূর করতে মেডিটেশন করুন। কার্নেগী মেলন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গিয়েছে, ২৫ মিনিট করে টানা ৩ দিন মেডিটেশন করলে তা হতাশা এবং দুশ্চিন্তা অনেকখানি দূর করতে সহায়তা করে।

নির্ভুল হওয়ার চিন্তা বাদ

কোনো মানুষ নিখুঁত নয়। ভুল ও অপূর্ণতা প্রতিটি মানুষের থাকে। আপনি যদি দুশ্চিন্তাকে বিদায় জানাতে চান তাহলে নির্ভুল হওয়ার চিন্তা বাদ দিন। আপনার মনের মধ্যে যদি ক্ষোভ ও শত্রুভাবাপন্ন চিন্তা থাকে তাহলে তা ঝেড়ে ফেলুন। তাহলে দুশ্চিন্তা অনেকটা কমে যাবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //