শুরু হচ্ছে পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব

রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব শুরু হচ্ছে আগামী ৬ সেপ্টেম্বর (শুক্রবার)। উৎসব চলবে ১২ অক্টোবর (শনিবার) পর্যন্ত।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বেঙ্গল শিল্পালয়ের চিলেকোঠায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ কারুশিল্প পরিষদের সভাপতি রফিকুল ইসলাম, তাঁতি আবুল কাসেম, আড়ংয়ের প্রতিনিধি আশরাফুল আলম, নারী উদ্যোক্তা মনিরা এমদাদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, জামদানি ঐতিহ্য রক্ষায় সরকারের সহায়তা প্রয়োজন। এজন্য আর্থিক প্রণোদনাও দিতে হবে।

জামদানি উৎসবটি আয়োজন করছে বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশন যৌথভাবে। উৎসব চলাকালে আগামী ৭ সেপ্টেম্বর দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে।

বেঙ্গল শিল্পালয়ে জামদানি উৎসবের উদ্বোধন হবে আগামী ৬ সেপ্টেম্বর বিকেল ৫টায়। এরপর প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে প্রদর্শনী। তবে রবিবার সাপ্তাহিক ছুটি থাকবে। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে www.jamdanifestival.com ওয়েবসাইটে।

প্রদর্শনীতে আড়ং, অনন্যা, কুমুদিনী হ্যান্ডিক্রাফটসসহ দেশের স্বনামধন্য পাঁচটি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। উৎসবে প্রদর্শনীর জন্য আনা হচ্ছে জামদানি কারিগরদের উত্তরাধিকারদের তৈরি জামদানি শাড়ি। এক্ষেত্রে ঐহিত্যবাহী জামদানি সংগ্রহ করে, সেভাবেই কাজ করা হয়েছে।

প্রদর্শনীর জন্য এভাবে তৈরি ৮০টি শাড়ির জন্য সময় লেগেছে ৬৪০ সপ্তাহ। এসব শাড়ি তৈরিতে ৪৫ জন ওস্তাদ তাঁতি ও ৫৬ জন সাগরেদ তাঁতি কাজ করেছেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //