সহকর্মীদের সঙ্গে বন্ধুত্ব যেমন হবে

কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে দিনের অধিকাংশ সময় কাটে। তাই তাঁদের সঙ্গে সুন্দর সম্পর্ক বজায় রাখা উচিত। এতে কাজের পরিবেশও জুতসই হয়। কাজে চাঞ্চল্য ও গতিশীলতা আসে। তবে অফিসে বন্ধুত্বের ক্ষেত্রে কিছু কিছু বিষয় মাথায় রাখতে হবে। 

জানুন সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার উপায় সম্পর্কে: 

কুশলবিনিময় 

অফিসে প্রতিদিন সহকর্মীদের সঙ্গে কুশলবিনিময় করুন। হাসিমুখে কথা বলার মধ্য দিয়ে শুরু করুন আপনার কর্মব্যস্ত দিন। এভাবে কাজের মাঝে আনন্দ খুঁজে পাবেন। চারপাশের সবাইকে আপন ভাবার মধ্যে যে মানসিক শান্তি মিলবে, তা আপনি আর কোথাও পাবেন না। 

ব্যক্তিগত বিষয়ে আগ্রহ না দেখানো

সবারই কিছু ব্যক্তিগত বিষয় থাকে, যা হয়তো সে অন্য কারও সঙ্গে শেয়ার করতে চায় না। সহকর্মীর ব্যক্তিগত বিষয়ে তাই আগ্রহ দেখানো থেকে বিরত থাকুন।

কাজের পরিবেশ

অফিসে আসার উদ্দেশ্যই হচ্ছে কাজ। তাই কাজের পরিবেশ যাতে সুষ্ঠু থাকে, সেদিকে নজর দিন। কাজের ফাঁকে ফাঁকে গল্প কিংবা আড্ডা দিতে পারেন, আড্ডা কিংবা গল্পের ফাঁকে কাজ নয়। খেয়াল রাখবেন, আপনাদের গল্প করার কারণে যেন অন্য কোনো সহকর্মীর কাজে ব্যাঘাত না ঘটে।

ভুল বোঝাবুঝি

কাজ করতে গিয়ে ভুল বোঝাবুঝি হতেই পারে। সে ক্ষেত্রে দ্রুত ভুল বোঝাবুঝি মিটিয়ে ফেলুন। কারণ একত্রে কাজ করতে গেলে সম্পর্ক যদি ভালো না থাকে, তখন কাজের মাঝে আনন্দ পাওয়া যায় না। এ ছাড়া রাগ, ক্ষোভ ইত্যাদি মানসিক শান্তি নষ্ট করে। 

আরো কিছু পরামর্শ 

অফিসে সবকিছুর চেয়ে কাজই গুরুত্বপূর্ণ। বন্ধুত্বের জন্য যেন কাজে গাফিলতি না হয়, সেদিকে খেয়াল রাখবেন।

অন্যের মন্তব্য শুনে বন্ধুত্বের ছেদ টানবেন না। আপনার এবং আপনার বন্ধুর মধ্যে যে পারস্পরিক নির্ভরতা রয়েছে, তা নিজেদের মধ্যে সীমাবদ্ধ রাখুন। 

জন্মদিন বা অন্য কোনো বিশেষ দিনে বন্ধুকে উপহার দিতে চাইলে তা অফিসে সবার সামনে না দিয়ে, অফিসের বাইরে গিয়ে দিন। 

একজন সহকর্মীর সঙ্গে ভালো সম্পর্ক আছে বলেই তাকে সব সময় আঁকড়ে থাকবেন না। তাকেও অন্যদের সঙ্গে মেশার সুযোগ দিন। নিজেও মন খুলে অন্যদের সঙ্গে মিশুন। 

সাধারণত সব অফিসেই বিভিন্ন সমালোচনা হয়। সব কথায় কান দেবেন না। অন্যরা আপনাদের বন্ধুত্ব নিয়ে কথা বললে হেসে এড়িয়ে যান। এসব মন্তব্য যেন আপনাদের বন্ধুত্বে প্রভাব না পড়ে, তা খেয়াল রাখুন।

অফিসের গল্প কারো বিপক্ষে আক্রমণাত্মক বা হাস্যকর যেন না হয়। এতে সহকর্মী-বন্ধুর বিপত্তিতে বিব্রত হতে পারেন আপনি। 

সহকর্মী-বন্ধু আর কর্মক্ষেত্র-বন্ধুত্বের মধ্যে বেশ বড় মাপের সীমানা থাকে, সেই সীমানা বুঝে আচরণ করুন।

সংখ্যায় বন্ধু না বাড়িয়ে আচরণে বন্ধুসুলভ মানসিকতা বিকাশে নজর দিন।

কর্মস্থলে সহকর্মীর সঙ্গে বন্ধুত্ব হওয়ার পরও একটু দূরত্ব বজায় রাখুন। ছোট ছোট ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সহকর্মীদের বিষয়ে অভিযোগ করবেন না। 

সহকর্মীদের পারিবারিক বিষয় নিয়ে অতিরিক্ত আগ্রহ দেখাবেন না। গোপনীয় বিষয়গুলো প্রকাশ হয়ে গেলে পরে হিতে বিপরীত হয়ে যাবে।

সহকর্মীর কাজে বাধা দিয়ে আড্ডা মারার প্রবণতা থেকে দূরে থাকুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //