লাল আপেল কী বিলুপ্ত হতে যাচ্ছে?

হলুদ, সবুজাভ অনেক রকম আপেলই প্রকৃতিতে ফলে। বাজার থেকে তা উঠে আসে আমাদের খাবার টেবিলে। তবে নিঃসন্দেহে বলা যায় মানুষ তীব্রতম আর্কষণ বোধ করে লাল আপেলের প্রতি।

এই ফলটি দেখতে যেমন অনন্য, তেমনি স্বাদেও সুমিষ্ট। শিশুদের বর্ণ পরিচয়ের সময় ‘এ ফর অ্যাপল’ বলতেই বইয়ের ছবিতে দেখা যায় এই লাল আপেল। তবে সাম্প্রতিক সময়ে জলবায়ু পরিবর্তনের কারণে শঙ্কা দেখা দিয়েছে এই লাল আপেল নিয়ে। 

প্রাকৃতিক ভাবে জন্মানো লাল আপেলের সবচেয়ে সেরা উৎস হিসেবে বিবেচিত হয় কাজাকিস্তানের পশ্চিমে চীন সংলগ্ন সীমান্ত এলাকা। এ অঞ্চলের বনে সৌন্দর্যবর্ধনের পাশাপাশি একটা সুগন্ধ ছড়িয়ে দেয় এই আপেল গাছ।

তবে সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, গত ৫০ বছরে ৯০ শতাংশ হ্রাস পেয়েছে এই বুনো লাল আপেলের গাছ। স্থানীয় মানুষ ও বিজ্ঞানিরা এই ফলের ভবিষ্যৎ অনিশ্চিত বলে মন্তব্য করেছেন।

লাল আপেলের পুষ্টিগুণের শেষ নেই। গবেষণায়  দেখা গেছে, দিনে একটি লাল আপেল খেলে রক্তের ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ কমে। এ ছাড়া ডায়াবেটিস ও ক্যান্সার প্রতিরোধেও আপেলের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। 

হৃদরোগ এবং ডায়াবেটিস প্রতিরোধকারী লাল আপেলে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন ই। এ ছাড়া আপেলে প্রচুর পরিমাণে ফাইটোনিউট্রিয়েন্টস থাকে। যা হৃদরোগ এবং ডায়াবেটিস রোধে কাজ করে। আপেলে পেকটিন নামের একটি উপাদান থাকে। পেকটিন ইনসুলিনের পরিমাণ ঠিক রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে।

লাল আপেলের রয়েছে ক্যান্সার প্রতিরোধী অনেক গুণ। ব্রেস্ট ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার ও লিভার ক্যান্সার প্রতিরোধেও আপেলের ভূমিকা আছে। প্রতিদিন লাল আপেল বা এর জুস খেলে বয়সজনিত জটিল অ্যালঝেইমার্স রোগ  রোধ করা সম্ভব হয়। এ ছাড়া পারকিনসনস রোগ প্রতিরোধেও আপেলের কার্যকর ভূমিকা রয়েছে বলে গবেষকরা দাবি করেছেন। 

নিউজিল্যান্ডের উদ্ভিদ জিন বিজ্ঞানি ডেভিড চেইন মনে করেন, পৃথিবী জুড়ে লাল আপেলের ফলন কমে আসার মূল কারণ পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি। 

তিনি বলেন, আপেলের রঙ নির্ভর করে তাপমাত্রার ওপর। প্রাকৃতিকভাবে লাল আপেল ফলনের জন্য দরকার একটু শীতল ছায়া ঢাকা পরিবেশ। এর জন্য উপযুক্ত তাপমাত্রা অবশ্যই ৪০ ডিগ্রি সেলসিয়াস হতে হবে। জলবায়ু পরিবর্তনের কারণে যেটি এখন ধরে রাখা সম্ভব হচ্ছে না। 

বিজ্ঞানিরা দূষণ ও পৃথিবীর উষ্ণতা বৃদ্ধির কারণে লাল আপেলের জিনেও আগের চেয়ে ভিন্নতা পাচ্ছেন। যেটি এই সুস্বাদু ফল প্রিয়দের জন্য কোনো সুখবর নয়। 

প্রাণ প্রকৃতির প্রতিটি উপাদান ওতপ্রোতভাবে একে অন্যের ওপর নির্ভরশীল। জলবায়ু পরিবর্তনের প্রভাব অন্য অনেক কিছুর মতো স্পর্শ করেছে লাল আপেলকেও। তাই মনোহরি লাল আপেলের বিলুপ্তির শঙ্কা এখন পরিণত হতে চলেছে এক রুঢ় সত্যতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //