চোখ কেন ক্লান্ত দেখায়?

চোখ চেহারার সৌন্দর্য ফুটিয়ে তোলে। মায়া বাড়ায়। তাই চোখেরও চাই যত্ন। চাই পর্যাপ্ত ঘুম। তবে চোখ বিভিন্ন কারণে অল্পতেই ক্লান্ত হয়ে যায়। তখন পুরো চেহারা বিমর্ষ দেখায়।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে চোখ ক্লান্ত দেখানোর কিছু কারণ সম্পর্কে বলা হয়েছে।

অতিরিক্ত ক্যাফেইন

অতিরিক্ত চা-কফি পান করলে চোখ ক্লান্ত দেখায়। কারণ চা-কফিতে আছে ‘ক্যাফেইন’। চা-কফি অতিরিক্ত গ্রহণ করলে পানিশূন্যতা তৈরি হয় এবং ক্লান্ত দেখায়।

চা-কফি বেশি পানের অভ্যাস থাকলে ‘গ্রিন টি’ পান করার অভ্যাস করতে হবে। এতে প্রচুর ‘অ্যান্টিঅক্সিডেন্ট’ থাকে যা ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল রাখে।

অ্যালার্জি

অ্যালার্জির সংক্রমণেও চোখ ক্লান্ত দেখায়। রেণু, পশুর লোম ইত্যাদি ক্ষুদ্র জিনিষ চোখের ভেতরে ঢুকলে তার থেকে সুরক্ষা দিতে শরীরে তৈরি হয় ‘হিস্টামিন’ নামক উপাদান।

এই উপাদান চোখের নিচের অংশে থাকা রক্তনালীগুলোকে ফোলায়। বাড়িয়ে দেয় সেখানে রক্তপ্রবাহ। আর একারণেই চোখ ফোলা মনে হয়।

অতিরিক্ত লবণ খাওয়া

লবণ বেশি খেলে চোখ ক্লান্ত দেখায়। অতিরিক্ত লবণ খেলে শরীর পানি সঞ্চয় করে রাখে। বিশেষ করে চোখের চারপাশে বেশি পানি জমে। তাই অতিরিক্ত লবণ খাওয়া কমাতে হবে।

পানিশূন্যতা

চোখের চারপাশের ত্বক অত্যন্ত স্পর্শকাতর। শরীরে পানির অভাব থাকলে চোখ ক্লান্ত দেখায় এবং ফুলে ওঠে। ঘুম কম হলেও চোখ ক্লান্ত হয়ে যায়। তাই সাত আট ঘণ্টা ঘুমানোর পরও পর্যাপ্ত পানি পান করতে হবে।

এছাড়াও চোখের উপর অতিরিক্ত ধকল পড়লে, চোখ কুঁচকে কোনো কিছুর দিকে তাকালেও চোখ ক্লান্ত হয়ে যায়। কারণ চোখ কুঁচকে তাকানোর সময় চোখের রক্তনালী প্রসারিত হয়, এর ফলে চোখের নিচে কালি পড়ে এবং ফোলাভাব দেখা দেয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //