শীতের পোশাকের যত্ন

শীতের আমেজ কাটিয়ে প্রকৃতিতে ধরা দিয়েছে বসন্ত। শীত মৌসুমের পোশাকগুলো এখন আলমারিতে গুছিয়ে রাখার সময় হয়ে এসেছে। 

বছর খানেকের জন্য শীতের পোশাক আলমারিতে ঢোকানোর আগে তাই আবশ্যই নিতে হবে বাড়তি কিছু যত্ন। শীতের পোশাক গায়ে জড়াতে যত আনন্দ, ঠিক ততটাই ঝুঁকি পোহাতে হয় শীতের পোশাকের যত্ন নিতে গিয়ে। তাই বিশেষ নিয়ম না মানলে পোশাক নষ্ট হওয়ার ভয় থাকে।

শীতের পোশাকের ফেব্রিক এক একটার এক এক রকম। তাই ধোওয়ার সময় অবশ্যই মাথায় রাখতে হবে সেই বিষয়টি। সঠিক পদ্ধতিতে যত্ন নিলে তবেই সামনের শীতে আবার পোশাক ফের ঝকঝকে অবস্থায় নামানো যাবে।

শাল অথবা মাফলার: শাল অথবা মাফলার আলমারিতে উঠিয়ে রাখার আগে পরিষ্কার করে নিতে হবে। এরপর উল্টো করে ভাঁজ করে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন।

উলের সোয়েটার: উলের সোয়েটার তুলে রাখার আগে ড্রাই ওয়াশ করিয়ে নিতে হবে। যদি ববলিন থাকে তবে নরম ব্রাশ দিয়ে পরিষ্কার করে আলমারিতে ভাঁজ করে রাখুন।

কোট বা ব্লেজার: আলমারিতে উঠিয়ে রাখার আগে কোট বা ব্লেজার নরম কাপড়ে মুড়িয়ে এরপর রাখতে হবে।

মোজা: হাত ও পা মোজা রাখার জন্য অবশ্যই ভালো করে ধুয়ে নিতে হবে। দুর্গন্ধ দূর করতে সাদা ভিনেগার মেশানো পানি ফুটিয়ে তাতে কিছুক্ষণ মোজাগুলো ভিজিয়ে রাখতে হবে। এরপর রোদে ভালো করে শুকিয়ে আলমারিতে রাখতে হবে।

কম্বল: কম্বল উঠিয়ে রাখার আগে খুব ভালোভাবে ড্রাই ওয়াশ করে নিতে হবে। যদি ঘরে পরিষ্কার করতে হয়, তবে শ্যাম্পু মেশানো পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে পরিষ্কার করে নিতে হবে।

লেপ: লেপের ভেতর তুলা থাকায় ধোয়ার প্রয়োজন হয় না। তবে কড়া রোদে কয়েক ঘণ্টা শুকিয়ে নিতে হবে। এরপর ধুলো ঝেড়ে নিয়ে কভারসহ পরিষ্কার করে উঠিয়ে রাখতে হবে।

শীতের পোশাকের যত্নে আরো কিছু বিষয় আমরা জেনে নিই: 

- উলের পোশাক গরম পানিতে ভুলেও ধোয়া যাবে না। সব সময় হালকা ডিটারজেন্ট ব্যবহার করবেন। কারণ কড়া ডিটারজেন্ট উলের পোশাকের চরম শত্রু। 

- স্বাভাবিক তাপমাত্রার পানিতে ভিজিয়ে রাখুন। তবে মিনিট পনেরোর বেশি নয়। তারপর সাবধানে অল্প ঘষে পরিষ্কার পানিতে কয়েকবার ধুয়ে নিলেই হবে। সাবানের পরিবর্তে শ্যাম্পু বা শীতের পোশাকের জন্য বিশেষ কার্যকর এমন কোনো ডিটারজেন্টও ব্যবহার করতে পারেন।

- উলের পোশাক কাচার পর বেশি নিংড়াবেন না। প্রয়োজনে কোনো কিছুর উপর রেখে পানি ঝরিয়ে নিন। 

- উলের পোশাক ঝুলিয়ে শুকোতে দেবেন না। ছাদে কিংবা বারান্দায় যেখানে ভাল রোদ আসে এমন জায়গায় মাটিতে তোয়ালে পেতে শুকোতে দিন।

- ঘন ঘন শীতের পোশাক কখনই ধোবেন না। এতে পোশাক তার কোমলতা আর ঔজ্জ্বল্য দু’ই হারায়।

- সোয়েটারে কিংবা শালে অল্প কোথাও দাগ লাগলে সেই অংশটুকু ধুয়ে নিন। পুরো পোশাকটির ধোয়ার দরকার নেই।

- ঘামযুক্ত উলের পোশাক আলমারিতে তুলে রেখে দেবেন না, এতে পোকামাকড়ের আক্রমণ হতে পারে।

- অনেকেই ড্রাই ক্লিনিং থেকে শীতের পোশাক ধুয়ে আনেন। ড্রাই ক্লিনিংয়ের সময় নানা রকম কেমিক্যাল ব্যবহার করা হয়। তাই সে ক্ষেত্রেও কিন্তু কাপড়গুলো একবার রোদে শুকিয়ে তারপরেই আলমারিতে তুলুন।

- আয়রন করার আগে উলের জামাকাপড় উল্টো করে নিয়ে তারপর আয়রন করুন।

- রোদে শুকোনো শীতের পোশাকগুলো প্লাস্টিকের এয়ারটাইট প্যাকেটে ভরে তবেই আলমারিতে রাখুন।

- আলমারি কাঠের হলে উলের কাপড়ে পোকামাকড় আক্রমণের ঝুঁকি থাকে। সে ক্ষেত্রে একটি কাগজে কয়েকটি কর্পূরের টুকরো আর কয়েকটি  গোটা গোলমরিচ রেখে মুরে নিন। আলমারির ফাঁকে ফাঁকে রেখে দিন। এই উপায় পোকামাকড়ের হাত থেকে রেহাই পাবে উলের বস্ত্র।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //