করোনাকালে ঘরে বসে আয় করবেন যেভাবে

করোনার ছোবলে অনেকেই চাকরি হারাচ্ছে। হয়ে পড়ছে কর্মহীন। দুবেলা দুমুঠো খাবার জোগাড়ে হিমশিম খাচ্ছে অনেকেই। পৃথিবীর এই ক্রান্তিকালে ভয় না পেয়ে মনোবল ধরে রাখা শ্রেয়। সেই সাথে ফ্রিল্যান্সিংয়ের দিকে মনোযোগী হওয়া জরুরি। তাহলে ঘরে বসেই চমৎকার আয় করা সম্ভব। 

করোনাকালে যেভাবে ঘরে বসে আয় করতে পারেন তা সম্পর্কে আলোচনা করা হলো:

অনলাইন ব্যবসা

ঘরে বসে উপার্জন করার একটি সহজ মাধ্যম হচ্ছে অনলাইন ব্যবসা। শুধুমাত্র অনলাইনে ব্যবসা করে অনেক গৃহিণী, শিক্ষার্থীরা উপার্জন করতে পারছে। নিজেদের সাবলম্বী করতে পারছে। করোনাকালে আপনিও এ ধরনের ব্যবসা শুরু করতে পারেন। ফেসবুকে পেজ খুলে শুরু করতে পারেন পোশাকের ব্যবসা, ম্যাকআপ উপকরণের ব্যবসা, জুয়েলারি ব্যবসা ইত্যাদি। সিরাজগঞ্জের বেলকুচি থানার আবু হানিফ শুধু ফেসবুকে পেইজ খুলে মাসে আয় করেন চার লাখ টাকা। তিনি তাঁতিদের শাড়ি বিক্রি করার পাশাপাশি অন্যান্য পোশাকও বিক্রি করেন। এছাড়া ইতিমধ্যে হুর নুসরাত, নিবিড় ফ্যাশন, ইউনিক ফ্যাশন গ্যালারি, শরদিন্দুসহ আরো অনেক পেইজ মাসে অনেক টাকা আয় করছে শুধুমাত্র অনলাইন ব্যবসা থেকে। 

ইউটিউবিং

করোনাকালে অনেক প্রতিষ্ঠানের কর্মী ছাটাই করা হলেও, কিংবা অনেক প্রতিষ্ঠানে বেতন কমানো হলেও ইউটিউবারদের আয়ের কমতি নেই। তাদের আয় প্রতিনিয়ত বাড়ছে। ইউটিউবিং হলো ঘরে বসে আয় করার চমৎকার একটি উদ্যোগ। পুরো পৃথিবীব্যাপী ইউটিউব একটি জনপ্রিয় মাধ্যম। এখানে নিজের ভিডিও, ভ্লগ, শিক্ষামূলক, সামাজিক ইত্যাদি যাবতীয় কাজসমূহ ছড়িয়ে দেয়া যায়। আর এর মাধ্যমে মিলিয়ন মিলিয়ন মানুষের কাছে পৌছানো যায়। 

আপনি যদি গৃহিণী হন শুধু রান্নার ভিডিও বানিয়ে হয়ে যেতে পারেন সেরাদের একজন। আয় করতে পারেন প্রচুর টাকা। আপনি যদি শিক্ষক হন তাহলে যে শিক্ষাটা ক্লাস রুমে ছাত্রদের দিতেন, তা এখন ইউটিউবে দেন। তাহলে চমৎকার আয় করার পাশাপাশি হয়ে যেতে পারবেন সেলেব্রেটি শিক্ষক। 

আপনি যে কাজেই দক্ষ হন না কেন আজই ভিডিও বানিয়ে ফেলুন তা নিয়ে। প্রথমে একটু কষ্ট হলেও ভিউ, সাবস্ক্রাইবার বাড়ার সাথে সাথে আপনার আয় বাড়তে থাকবে ক্রমাগত। 

লেখালেখি

বর্তমান যুগে লেখালেখি ও সম্পাদনা করে অর্থ উপার্জন করা যায়। আমাদের দেশে প্রচুর অনলাইন নিউজ সাইট রয়েছে, ব্লগ, ওয়েবসাইট রয়েছে যেখানে লিখে অর্থ উপার্জন করা যায়। এছাড়াও ম্যাগাজিন ও বিভিন্ন ক্রোড়পত্রে লেখালেখি করে ঘরে বসেই অর্থ আয় করা যায়। জাতীয় দৈনিকে ফিচার লিখেও আয় করে নিতে পারেন প্রত্যাশিত অর্থ।

গ্রাফিক ডিজাইন

আপনি কি লে আউট বা ডিজাইন সম্পর্কে ধারণা রাখেন? বর্তমান বাস্তবতায় গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করে প্রচুর অর্থ উপার্জন করা যায় ঘরে বসেই। এই কাজে আপনাকে ডিগ্রিধারী কিংবা সার্টিফিকেটধারী হতে হবে না। কেবল আপনার কাজের দক্ষতাই আপনাকে সাফল্যের দ্বারপ্রান্তে নিয়ে যাবে। 

গ্রাফিক ডিজাইনের কাজের মধ্যে রয়েছে বিজ্ঞাপন তৈরি, ব্যবসায়িক কার্ড তৈরি, ওয়েব টেমপ্লেট, লোগো ডিজাইন এবং ভাউচার, ক্যাটালগ সম্পর্কে ধারণা ইত্যাদি। 

একজন গ্রাফিক ডিজাইনারকে ক্লায়েন্ট কি চায় তা খুঁজে নিতে হয়। এক হিসেব মতে, কাজে পারদর্শী একজন গ্রাফিক ডিজাইনার প্রতি বছর আটচল্লিশ হাজার দুইশত ছাপ্পান্ন ডলার রোজগার করতে পারে। আপনি যদি গ্রাফিক ডিজাইনে আগ্রহী হোন এবং এই সংক্রান্ত কাজ করে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান তাহলে প্রচেষ্টা অব্যাহত রেখে কিছু গুরুত্বপূর্ণ জব সাইট খুঁজে নিন।

অনুবাদ

আপনি বাংলা ভাষাভাষীর একজন হয়েও যদি ইংরেজী, চিনা, ফ্রাঞ্চ, স্প্যানিশ  বা জাপানি ভাষায় পারদর্শী হন তাহলে আপনাকেই খুঁজে নেবে চাকরি। কষ্ট করে সময় ব্যয় করে চাকরির পেছনে ছুটতে হবে না। এমন অনেক প্রকাশনা প্রতিষ্ঠান আছে যারা অনুবাদের কাজগুলো করার জন্য দক্ষ অনুবাদক খোঁজে। ভালো অনুবাদ জানলে আপনি ঘরে বসেই এই কাজ করে রোজগার করতে পারবেন। এছাড়াও আপনার একটি প্রোফাইল তৈরি করে বিভিন্ন ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে সাবমিট করতে পারেন, যেখানে মানুষ অনুবাদের জন্য তাদের কাজ পোষ্ট করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //