করোনায় কোরবানির হিসাব-নিকাশ!

কোরবানির ঈদ একেবারে সন্নিকটে। এই মহামারির সময়ে এবারের কোরবানি ঈদ নিয়ে সতর্ক থাকতে হবে। স্বাস্থ্যগত বিশেষ নিরাপত্তা বজায় রেখে কোরবানির পশু কেনা, পশুর যত্ন নেওয়া, কসাইদের সঙ্গে মিলে কোরবানি দেওয়া, কাজ শেষে চারপাশ পরিষ্কার এবং মাংস বণ্টন করতে হবে।

বিশেষ পরিস্থিতি বলে এখনই কোরবানি কীভাবে দেবেন, তা পরিবারের সবাই মিলে ঠিক করে নিন। যারা আত্মীয়-প্রতিবেশীদের সঙ্গে মিলে কোরবানি দেন তাদের জন্য আরও বেশি প্রয়োজন এখনই সিদ্ধান্ত নেওয়ার। মাথায় রাখতে হবে বর্ষার কথাও। 

স্বাস্থ্যঝুঁকি এড়াতে বিভিন্ন খামার থেকে সরাসরি অথবা অনলাইন থেকে কোরবানির পশু কিনতে পারেন। গ্রাম থেকে অনেক খামারি এলাকায় আসেন পশু বিক্রি করতে। তাদের থেকেও দেখে-শুনে কিনতে পারেন।  


আবার এই বছর বাড়িতে কোরবানি না দিয়ে টাকাটা দুস্থদের জন্য দানও করতে পারেন। সোশ্যাল মিডিয়া ফেসবুকে বিভিন্ন স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠান দুস্থ-অসহায়দের নিয়ে কাজ করছেন, যারা সারাবছরেও মাংস খেতে পান না সেই সব অভাবী এলাকায়, সেই সব মানুষদের সঙ্গেও কোরবানিতে শামিল হতে পারেন।

পশুর খাবার অনলাইন থেকে অথবা খামারিদের থেকে কিনে নেবেন। এতে বাজারে যাওয়ার ঝামেলা পোহাতে হবে না। পশুর খাবারের পাত্রও ঠিকঠাক আছে কিনা দেখে নিন। না হলে এখনই কিনে নিন। কারণ বাজার এখনো নির্দিষ্ট সময় পর্যন্ত খোলা থাকে। তাই কোরবানির কাছাকাছি সময়ে গিয়ে ভিড় করে কেনাকাটা ঝুঁকিপূর্ণ হবে।

এখন আসা যাক কোরবানির অন্যতম অনুষঙ্গ ছুরি-চাকু, চাপাতি, দা, বঁটিসহ লোহার বিভিন্ন উপকরণের বিষয়ে। কোরবানির পশু জবাই করার জন্য প্রয়োজন বড় ছুরি, চামড়া ছাড়ানোর চাকু, হাড় কাটার চাপাতি/দা, মাংস কাটার বঁটি এবং কাজের ফাঁকে ফাঁকে ছুরি ধার করার যন্ত্র। 


পশু কেনার পাশাপাশি মাংস কাটার সরঞ্জামাদির দোকানেও তাই বেশ ভিড় থাকে। এলাকার বাজারের দা-বঁটির দোকানগুলো তো বটেই এক্ষেত্রে পাড়া-মহল্লায় বসানো অস্থায়ী দোকানগুলোও পিছিয়ে থাকে না। তবে এ বছর অস্থায়ী দোকানগুলোর বিষয়ে সরকার এখনো নির্দেশনা দেয়নি। তাই আগেভাবেই লোহার জিনিসগুলো কেমন আছে, কোনটা কিনতে হবে, কোনটা ধার দিলেই চলবে তা পরখ করে নিন। 

দেশে করোনা চললেও কামারশালাগুলো কাজ থামিয়ে নেই। কোরবানির মৌসুমেই কামারদের বিক্রিবাট্টা জমে ভালো। তাই ছুরি, চাকু, দা, বঁটি, চাপাতি তৈরিতে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন তারা। দম ফেলারও ফুরসত নেই তাদের। ব্যস্ত লোহার তৈরি ধারালো অস্ত্র মেরামতেও। ঢাকা শহরে বেশ কয়েকটি কামারপাড়া রয়েছে। ঠাঠারিবাজার, কাওরানবাজার, যাত্রাবাড়ী, খিলগাঁও, কচুক্ষেত, শান্তিনগর, মিরপুর ও গাবতলীর কামারপট্টি অন্যতম। এখানে কাঁচা-পাকা লোহা দিয়ে তৈরি হয় ধাতব যন্ত্রপাতি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //