ঘরেই তৈরি করুন গরম মসলার গুঁড়া

ঈদ মানেই মাংসের নানা পদের সমাহার। আর মাংস রান্নার একটি অপরিহার্য উপকরণ গরম মসলার গুঁড়া, যা ছাড়া দেশি রান্নার কথা কল্পনাই করা যায় না। ঘরেই তৈরি করে নিতে পারেন স্পেশাল মসলার গুঁড়া। ঈদকে সামনে রেখে আজকের আয়োজন থেকে জেনে নিন স্পেশাল গরম মসলার গুঁড়া তৈরির রেসিপি 

স্পেশাল গরম মসলার গুঁড়া তৈরির উপকরণ

শুকনো মরিচ ৪টি, ধনিয়া ৩ টেবিল চামচ, তেজ পাতা ৩-৪টি, দারুচিনি প্রায় ১০ সেন্টিমিটার লম্বা, ছোট এলাচ ১৫টি, বড় এলাচ ৬-৭টি, লং ১ টেবিল চামচ, জিরা ৩ টেবিল চামচ, শাহী জিরা ১ টেবিল চামচ, কালো গোল মরিচ ১ টেবিল চামচ, সাদা গোল মরিচ আধা চা চামচ, জয়ফল ১টি, জয়ত্রী ২ টুকরা,মৌরি ১চা চামচ, স্টার এনাইজ ২টি। 

স্পেশাল গরম মসলার গুঁড়া তৈরির প্রণালি 

যাদের রোদে দেওয়ার ব্যবস্থা আছে, তারা দুই ধরনের মসলা দুটি প্লেটে বা কুলায় করে রোদে দিয়ে নিতে পারেন। এতে মসলাগুলো মচমচে হবে। ফলে মসলা পিষতে সুবিধা হবে, ভালোমতো মিহিও হবে। আবার বড় প্লেটে করে মসলাগুলো চুলার নিচে দিয়েও গরম করতে পারেন। এক্ষেত্রে বেশিক্ষণ চুলার নিচে দিয়ে রাখলে পুড়ে গিয়ে রঙ নষ্ট হয়ে যাবে। তাই দাঁড়িয়ে থেকে গরম করতে হবে এবং কিছুক্ষণ পরপর নেড়ে দিতে হবে। রোদে ও চুলার নিচে দেওয়ার আগে দারুচিনিগুলো ভেঙে, তেজপাতাগুলো ছিঁড়ে এবং জয়ফলের খোলস ভেঙে দেবেন। ফ্রাইপ্যানে করে চুলায় গরম করতে চাইলে বড় টুকরার ভারী মসলাগুলো একসঙ্গে এবং ছোট টুকরার পাতলা মসলাগুলো আরেকবার গরম করবেন। ছোট-বড় সব একসঙ্গে দিলে ছোটগুলো পুড়ে যেতে পারে। 

চুলায় একটা প্যান দিয়ে প্রথমে ফুল আঁচে গরম করে নেবেন। এতে করে প্যানে পানি থাকলে তা পুরোপুরি শুকিয়ে যাবে। এবার চুলা বন্ধ করে হাত দিয়ে দেখে নিতে হবে, প্যান একদম ঠা-া হয়ে গেলে একে একে মসলাগুলো দিয়ে দিতে হবে। এরপর চুলা জ¦ালিয়ে একদম পুরো আঁচে মসলাগুলো গরম করতে হবে এক মিনিট। মসলাগুলো সারাক্ষণ নাড়াচাড়া করতে হবে। এটা টেলে নেওয়া নয়, বরং উদ্দেশ্য হলো মসলাগুলোর ভেতরের আর্দ্রতা দূর করা। এতে করে গুঁড়াটা অনেক দিন সংরক্ষণ করা যাবে, পাশাপাশি গুঁড়া তৈরি করতেও সুবিধা হবে। এক মিনিট পর চুলা বন্ধ করে আরও কিছুক্ষণ চুলায় রেখেই মসলাগুলো আগের মতো নাড়াচাড়া করুন।

এরপর গুঁড়া করার পালা, যার যার সুবিধা মতো মসলার এই গুঁড়া ব্যালেন্ডার, শিলপাটা বা হামানদিস্তাতে করতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, এটা যত মিহি করে গুঁড়া করা হবে, ততই এর সুগন্ধ ছড়াবে। তাই মিহি করার জন্য কয়েকবার করে ব্যালেন্ডারে ব্লেড করবেন, হামানদিস্তায় বা শিলপাটায় করতে চাইলে যতক্ষণ মিহি না হচ্ছে, বাটা চালিয়ে যেতে হবে। মসলাটি করার জন্য ব্যালেন্ডার চারশ’ ওয়াটের বেশি হতে হবে। না হলে মসলা মিহি হবে না, দানাদানা থেকে যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //