কুকারে ফের ব্যবহারের উপযোগী হবে এন-৯৫ মাস্ক!

ইলেকট্রিক কুকার দিয়ে স্যানিটাইজ করা যাবে এন-৯৫ মাস্ক। এমনই উপায়ের সন্ধান দিয়েছেন ইলিনয়স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

গবেষণা বলছে, ইলেকট্রিক কুকারে ড্রাই হিট দিয়ে জীবাণুমুক্ত করে ফের ব্যবহার করা যেতে পারে এন-৯৫ মাস্ক।

এতদিন একবারই ব্যবহার করা যেত এন-৯৫ মাস্ক। কিন্তু অধ্যাপক থান "হেলেন" এনগুয়েন ও বিশাল ভার্মার নেতৃত্বাধীন গবেষণা জার্নাল এনভারোমেন্টাল সায়েন্স ও টেকনোলজি লেটারসে প্রকাশিত হয়েছে। সেখানেই এই পদ্ধতির কথা উল্লেখ করেছেন গবেষকরা।

কভিড যুদ্ধের অন্যতম মোক্ষম অস্ত্র মাস্ক। এনগুয়েনের কথা অনুযায়ী কাপড়ের মাস্ক কিংবা সার্জিক্যাল মাস্ক ড্রপলেট রুখতে পারে কিন্তু একটি রেসপিরেটর মাস্ক ছোট কণাও রুখে দেয়। যার ফলে শরীরে প্রবেশ করতে বাধা পায় করোনাভাইরাস।

বাজারে বেড়েছে এন-৯৫ মাস্কের চাহিদা। তাই জীবাণুমুক্ত করার অভিনব পদ্ধতিতে হেঁটেছেন তাঁরা। বিশাল ভার্মার অ্যারোসেল ল্যাবে পরীক্ষা চালিয়ে তাঁদের গবেষণার ফল বলছে জীবাণুমুক্ত ও পরিস্রাবণের মাধ্যমে ফের ব্যবহার করা যেতে পারে এন-৯৫ মাস্ক ইলেকট্রিক কুকারের মাধ্যমে।

কোনো ইলেকট্রিক কুকারে তোয়ালে রেখে তার উপর রাখতে হবে এন-৯৫ মাস্ক। ৫০ মিনিট ধরে ১০০ ডিগ্রী সেন্টিগ্রেড উষ্ণতায় ড্রাই হিট করলেই ফের ব্যবহারের উপযোগী করে তোলা যেতে পারে এন-৯৫ মাস্ক। কোনো রকম পানি দেয়া চলবে না। এক সঙ্গে একাধিক মাস্কও জীবাণুমুক্ত করা যেতে পারে এই উপায়ে। খেয়াল রাখতে হবে কুকারের পৃষ্ঠতলের সংস্পর্শে যেন না আসে মাস্ক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //