সহজেই তুলুন কাদার দাগ

কাপড়ে কাদা লেগে যাওয়াটা একটা বিশ্রী বিষয়। আর যদি সেটা হয় সাদা কাপড় তাহলে তো কথাই নেই। বৃষ্টির দিনে বাইরে বের হলে কাদা শখের জামায় কাদা লাগে নাই, এমন ঘটনা কমই আছে। সাধের পোশাকে কাদার দাগ লাগলে কী করে তা আবার নতুনের মতো করবেন? জেনে নিন তার সহজ উপায়... 

১. বৃষ্টির দিনে জামাকাপড়ে কাদার দাগ লেগে গেলে, বাড়ি ফিরে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন। পুরো কাপড় ধুতে না পারলেও অন্তত কাদা লেগে থাকা জায়গাটা পরিষ্কার করে নিন। জামাকাপড়ে কাদা কাদা শুকিয়ে গেলে বিশ্রী দেখায়। আবার শুকনো দাগ বসে গেলে সহজে উঠতে চায় না।

 ২. জামাকাপড়ে কাদার দাগ তোলার জন্য প্রথমে ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন। এবার পানি দিয়ে কাদা লাগা জায়গাগুলো ভাল করে ধুয়ে নিন। এতে অনেকসময় আলগা কাদা উঠে যায়। তবে কাপড় কাচার সময় কাদা লেগে থাকা জায়গা আলতো করে ঘষে দিন। ব্রাশ ব্যবহার করবেন না। এতে জামা বা শাড়ির ফ্রেবিক নষ্ট হয়ে যেতে পারে বা ওই জায়গার রং চটে যেতে পারে।

৩. যদি দেখেন কাদার জেদি দাগ যাচ্ছে না, তখন সামান্য পানিতে ডিটারজেন্ট গুলে পেস্ট তৈরি করে নিন। কাদার দাগের উপর পেস্টটি লাগিয়ে ফ্যানের তলায় রেখে শুকিয়ে নিন। তারপর পুরনো নরম টুথব্রাশ দিয়ে দাগের জায়গাগুলো আলতো করে ঘষে ধুয়ে ফেলুন। কাদার দাগ সহজে চলে যাবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh