চার প্রতিজ্ঞায় বদলে ফেলুন নিজেকে

নিজের যাপিত জীবনকে কীভাবে আরো উন্নত করা যায় বছর শেষে তার হিসাব-নিকাশ নিয়ে ভাবছেন। বছরের শেষে ও নতুন বছরের শুরুতে চারটি প্রতিজ্ঞা করুন দেখবেন জীবন বদলে যাবে। 

এই বছরের একটি ভুল নতুন বছরের শুরু থেকেই সংশোধন করব 

মানুষ কখনোই পরিপূর্ণ হয় না। এই বছরের ক্যালেন্ডারের পাতা একটু উল্টান, দেখবেন আপনি কিছু না কিছু ভুল করেছেনই। হয়তো কিছু ভুল সংশোধন করেছেন, কিছু করেননি। অসংশোধিত ভুল থেকে অন্তত একটি ভুল বেছে নিন যা আপনি সংশোধন করবেন নতুন বছরে।

প্রতিযোগিতা আমার নিজের সাথেই 

প্রতিটি মানুষকে নিজের সাথে নিজেকেই প্রতিযোগিতা করতে হবে। আজকে আমি যতটুকু ভালো অবস্থায় আছি, আগামীকাল আমি নিজেকে নিয়ে যাব এরচেয়ে আরেকটু ভালো অবস্থায়, পরশু আরেকটু ভালো অবস্থায়, এভাবে যদি জীবন চালাতে থাকেন তাহলে জীবনের শেষে গিয়ে পেছনে ফিরে তাকালে দেখবেন আপনার জীবনটা কত আনন্দময় ছিল! আপনি সময়ের সর্বোচ্চ ব্যবহার করেছেন।

আমার উপার্জন, আমার শক্তি 

আলাদা করে আপনার অর্থনৈতিক অবস্থার কথা ভাবতে হবে, কারণ আপনি যে কাজেই হাত দিন না কেন টাকার প্রশ্নটি প্রথমেই চলে আসবে। আপনার জন্য সবচেয়ে বুদ্ধিমানের কাজ হবে নিজের উপার্জন ও সঞ্চয়ের ওপর জোর দেয়া। আপনি যদি আনুষ্ঠানিকভাবে ফুল-টাইম চাকরি নাও করেন, যদি আপনি এখনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হন, তাহলে আপনার উচিত হবে কোনো পার্ট-টাইম কাজ করা অথবা বাড়তি উপার্জনের উপায় খুঁজে বের করা। আর আপনার যদি আগে থেকেই কোনো নির্দিষ্ট দক্ষতার দিক না থাকে তবে উচিত হবে নিজের আগ্রহের দিকটি খুঁজে বের করে সেই বিষয় অনুযায়ী দক্ষতা বৃদ্ধিতে নেমে পড়া। মনে রাখবেন নিজে যখন উপার্জন করবেন ও নিজের টাকা নিজে খরচ আর সঞ্চয় করবেন তখন আপনার মধ্যে আলাদা একটি শক্তি ও আত্মবিশ্বাস আসতে বাধ্য।

জীবনটিকে প্রতিদিন ১০০ শতাংশ উপভোগ করব 

আপনি আজকে যেখানে আছেন কালকে ঠিক সেখানে থাকবেন না, একটু না একটু সামনে এগিয়ে যাবেনই। ১০ বছর পরে যখন পেছনে ফিরে তাকাবেন তখন যাতে আফসোস করতে না হয়, ইশ! জীবনটা আরও সুন্দর হতে পারতো! তাই প্রতিদিনই যাতে উপভোগ্য হয় এমন ব্যবস্থা করতে হবে আপনার নিজেকেই।

তাহলে দেরি কেন! আজই প্রতিজ্ঞাগুলো করে ফেলুন! আমি হলফ করে বলতে পারি, ২০২১ সালের জানুয়ারির ১ তারিখ থেকে আপনাকে আর আফসোস করতে হবে না।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh