রক্ত দেয়ার আগে জানুন ৫ বিষয়

নিয়মিত রক্ত দেয়া নিসন্দেহেই ভালো বিষয়। এতে যেমন বেঁচে যেতে পারে কারো প্রাণ। ঠিক তেমনিভাবে যে রক্ত দিচ্ছেন তার শরীরের জন্যও এটি ভালো। তবে, বিশেষজ্ঞরা বলছেন, রক্ত দেয়ার আগে বেশ কিছু বিষয় মাথায় রাখা উচিত।

রক্ত দেয়ার আগে নিয়মকানুন পড়ে নিন। জেনে নিন আপনি রক্ত দেয়ার জন্য আদৌ উপযুক্ত কি না। কী কী ধরনের রোগব্যাধী শরীরে থাকলে একজন রক্তদান করতে পারেন না, তা ডোনারের নিজের উদ্যোগেই জেনে নেয়া উচিত।  

সাধারণত সরকারি ব্লাড ব্যাংক থেকেই রক্ত নিতে আসেন সংশ্লিষ্ট বিভাগের কর্মীরা। তবে, কোনো ভুঁইফোড় প্রাইভেট ব্লাড ব্যাংক থেকে লোকজন আসছে শুনলে এড়িয়ে যাওয়াই ভালো।  

খুব বিশ্বস্ত এবং চেনাপরিচিত জায়গায় রক্তদান করলেও সিরিঞ্জ হাতে ফোটানোর আগে লক্ষ রাখুন নতুন সিরিঞ্জ ব্যবহার করা হচ্ছে কি না। আর আপনার রক্ত নেয়া হয়ে যাওয়ার পরে খেয়াল করুন সিরিঞ্জটি ফেলে দেয়া হচ্ছে কি না।

খালি পেটে রক্ত দিতে কখনোই যাওয়া উচিত নয়। রক্ত দেয়ার আগে ভালো করে পানি খায়া উচিত। পাশাপাশি চা-কফি যতটা সম্ভব এড়িয়ে চলুন।  

বেশিরভাগ রক্তদান শিবিরেই রক্ত দেয়ার পরে কিছু না কিছু খাবার দেয়া হয়। সাধারণত রক্ত দেয়ার পরে নোনতা কিছু খাবার খেতে হয়। ফ্রুট জুস, কুকিজ ইত্যাদি খাওয়া যেতে পারে।  


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh