ইন্টার্নশিপে যা করতে হবে

ইন্টার্নশিপ শব্দটির সাথে আমরা সবাই কম-বেশি পরিচিত। শিক্ষাজীবন শেষ করে কর্মজীবনের শুরুর পূর্ব প্রশিক্ষণের সময়টিই ইন্টার্নশিপ। 

একজন শিক্ষার্থী শ্রেণিকক্ষের বাইরে প্রথম শেখার সুযোগ পায় ইন্টার্ন করতে গিয়ে। ইন্টার্নশিপ করার সময় যে যত বেশি কাজ শিখতে পারবে, পরে চাকরির বাজারে তার মান তত বেশি থাকবে। সব শিক্ষার্থীকে মনে রাখতে হবে, ইন্টার্নশিপ চাকরি বাজারের একটি গুরুত্বপূর্ণ ধাপ, যা সব শিক্ষার্থীকে কাজে লাগাতে হবে। 

এসময়ের কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে রইল টিপস।

শিক্ষকদের সহায়তা নিন : বিশ্ববিদ্যালয় জীবনে শিক্ষকদের সাথে ভালো সম্পর্ক গড়ে তুলুন। স্নাতক চলাকালে ইন্টার্নশিপের ব্যাপারে নিয়মিত শিক্ষকদের সাথে আলোচনা করুন ও তাদের পরামর্শে নিজেকে তৈরি করুন।

সিভি : ইন্টার্নশিপ অথবা চাকরি সব ক্ষেত্রেই সিভি খুবই গুরুত্বপূর্ণ। সিভিতে তথ্য দেয়ার সময় একটা বিষয় মাথায় রাখতে হবে, কোনো ভুল তথ্য দেয়া যাবে না। আরো লক্ষ্য রাখতে হবে, সিভিটা যত সাধারণ ও ছোট রাখা যায়, চাকরিদাতার চোখে ততটাই আকর্ষণীয় হয়।

প্রতিষ্ঠান নির্বাচন করা : ইন্টার্নশিপের জন্য প্রতিষ্ঠান নির্বাচনের সময় খেয়াল রাখতে হবে, যে প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ বেশি পাওয়া যায়, সেই প্রতিষ্ঠান নির্বাচন করা। এক্ষেত্রে কাজ শেখার সুযোগ বেশি পাওয়া যায়। এ সময়ে কর্মস্থলে আপনি যত বেশি সময় দিতে পারবেন, আপনার কাজ শেখার হার তত বেশি বাড়বে। যত বেশি কাজ করবেন, ততটাই আপনার জন্য ভালো। কেননা একজন শিক্ষার্থী ইন্টার্নশিপ করে নিজের উন্নতির জন্য।

সাক্ষাৎকারকে গুরুত্ব দিন : চাকরির ক্ষেত্রে লিখিত, মৌখিক কয়েকটি ধাপে পরীক্ষা নেয়া হয়; কিন্তু ইন্টার্নশিপে মুখোমুখি একবারেই প্রশ্ন-উত্তর পর্ব হয়ে থাকে। প্রশ্নের উত্তরগুলো নিজের মতো সাজিয়ে বলার চেষ্টা করা ভালো। এজন্য ইন্টার্নশিপে সাক্ষাৎকার একটা গুরুত্বপূর্ণ ধাপ। 

ইন্টার্নের জন্য প্রস্তাব দিন : ইন্টার্নশিপের জন্য সাধারণত বিজ্ঞাপন দেয়া হয় না। এক্ষেত্রে প্রতিষ্ঠানের সাথে নিজে থেকেই যোগাযোগ করতে হয়। ই-মেইলে কভার লেটারের সাথে সিভিও পাঠিয়ে দিতে পারেন ও প্রতিষ্ঠানের সাথে নিয়মিত যোগাযোগ রাখার চেষ্টাও করতে পারেন।

নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করুন : ইন্টার্নশিপের সময়কালের মধ্যেই কাজ শেখার চেষ্টা করুন। কাজ না দিলে নিজে থেকে কাজ চেয়ে নেবেন। অফিসে যত সময় বেশি দিতে পারবেন, আপনার জন্য ততটাই ভালো।

প্রশ্ন করতে শিখুন : ইন্টার্নশিপে শেখার দায়িত্ব আপনার নিজের। কোনো কিছু না বুঝলে অথবা না জানা থাকলে, সংকোচ না করে নিজের আগ্রহে প্রশ্ন করে জানার চেষ্টা করুন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh