মশা কেন আপনাকেই বেশি কামড়ায়

মশার কামড় খাইনি এমন মানুষ খুজে পাওয়া দায়। মশার কামড় থেকে কী না হয়! ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ জটিল সব রোগ। তবে বর্ষাকালে মশার উপদ্রপ স্বাভাবিক সময়ের চেয়ে বেশি হয়ে যায়। সকালে ও সন্ধ্যার সময়টাতে বেশি সংখ্যক মশা ঘরে প্রবেশ করে। সাধারণত, মশা সব মানুষকেই কামড়ায়। তবে অনেক সতর্কতা সত্ত্বেও কিছু মানুষকে মশা যেন একটু বেশিই কামড়ায়। 

রক্তের গ্রুপ
বিশেষ রক্তের গ্রুপের মানুষকে মশা একটু বেশিই কামড়ায়। যাদের রক্তের গ্রুপ 'ও', তাদেরকে মশা 'এ' ও 'বি' রক্তের গ্রুপের চেয়ে একটু বেশিই পছন্দ করে। সুতরাং যাদের রক্তের গ্রুপ ও তাদেরকে একটু সাবধানে থাকতে হবে। 

শরীরের গন্ধ
প্রত্যেক মানুষের ত্বকে ও ঘামে ল্যাকটিক অ্যাসিড এবং অ্যামোনিয়ার মতো বিশেষ কিছু যৌগ থাকে। এই যৌগগুলো আমাদের শরীরে নির্দিষ্ট ধরনের গন্ধ তৈরি করে। সেই গন্ধের প্রতি মশারা আকর্ষিত হয়ে বেশি কামড়ায়। 

জেনেটিক্স
জিনগত কারণও মশার পছন্দ-অপছন্দে প্রভাব ফেলে। জিনের কারণে ৮৫ শতাংশ মানুষ বিশেষ ধরনের কেমিক্যাল নির্গত করে ত্বক দিয়ে, বাকি ১৫ শতাংশ লোকজন তা করে না।

কার্বন ডাই অক্সাইড
কোন জায়গা থেকে কার্বন ডাই অক্সাইড বেশি বের হচ্ছে তা মশারা নির্ণয় করতে পারে। বিভিন্ন প্রজাতির মশারা কার্বন ডাই অক্সাইডের প্রতি পৃথক ভাবে প্রতিক্রিয়া প্রকাশ করে। ফলে কোনো ব্যক্তির দেহ থেকে বেশি মাত্রায় কার্বন ডাই অক্সাইড বের হলে মশারা দূর থেকেই তা বুঝে যায়। দেখা যায়, বাচ্চাদের তুলনায় বয়স্ক ও মোটা মানুষদের মশা বেশি কামড়ায়। 

কোলেস্টেরল
ত্বকে স্টেরয়েড আর কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকলেও মশা বেশি করে কামড়ায়। তবে ত্বক বেশি কোলেস্টেরল মানেই এই না যে শরীরেও বেশি কোলেস্টেরল। কিন্তু ত্বকে কোলেস্টেরলের পরিমাণ বেশি হলেই মশা বেশি আকৃষ্ট হয়।

গর্ভাবস্থায়
সন্তানসম্ভবা নন এমন মহিলার তুলনায় গর্ভবতী মহিলাদের বেশি মশা কামড়ায়। কারণ এ সময় তারা সাধারণ অবস্থার চেয়ে ২১ শতাংশের কার্বন ডাই অক্সাইড বেশি উৎপন্ন করে এবং দেহের তাপমাত্রাও ১.২৬ ডিগ্রি ফারেনহাইট বেশি থাকে, যা মশাদের আকৃষ্ট করে।

কাপড়ের রং
মশা মানুষের কাপড়ের রঙে আকৃষ্ট হতে পারে। অধিক রঙিন ও উজ্জ্বল রঙের কাপড় পরিধানকারীদের মশা বেশি কামড়ায়। বিশেষ করে কালো, গাঢ় নীল এবং লাল রঙের পোশাকধারীকে মশা বেশি কামড়ায়। তাই গরম বা যে যে সময়ে মশাদের উপদ্রব বেশি, সেই সময় হালকা রঙের পোশাক পরাই বুদ্ধিমানের কাজ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //