দাঁতে দাগ হয় যেসব খাবারে

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মুখের বাহ্যিক সৌন্দর্যকে ফুটিয়ে তুলতে দাঁতের সৌন্দর্য অপরিহার্য। কেননা সবকিছু সুন্দর হলেও দাঁত যদি ঝকঝকে সাদা না হয় তাহলে মাটি হয়ে যায় সব আনন্দ। তবে কফি বা সিগারেট ছাড়াও বিভিন্ন খাবার থেকে দাঁতে দাগ অথবা দাঁত কালো হতে পারে। দাঁতে দাগ হওয়ার দুইটি প্রধান কারণ হলো দাঁতের স্বাস্থ্য ও জীবনযাত্রা। আমাদের বয়সের সাথে দাঁত স্বাভাবিকভাবেই উজ্জ্বলতা হারায়। আর সময়ের সাথে সাথে দাঁতে হলদেভাব দেখা দেয়। 

কোমল পানীয়

গরমে এক গ্লাস কোল্ড ড্রিংকস বা কোমল পানীয় হয়ত মধুর মনে হতে পারে, তবে এই পানীয় অতিরিক্ত পান করলে দাঁতের এনামেলের আস্তর নষ্ট হয়ে যায়।

টমেটোর তৈরি খাবার ও গাঢ় রংয়ের সস

টমেটোর সস, বিবি-কিউ সস এমনকি কেইচাপ উচ্চ অ্যাসিডিক ও রঙিন যা দাঁতের এনামেলে দাগ ফেলতে পারে। মসলা ও গাঢ় রংয়ের খাবার দ্রুত দাঁতে দাগ ফেলে। এমন খাবারের মধ্যে রয়েছে ভিনিগার, সয়া সস, কড়া সোডা যেমন- কোলা, ডার্ক চকলেট, কফি ইত্যাদি।

উজ্জ্বল রংয়ের ফল

স্ট্রবেরি, ব্লুবেরি, ডালিম, জাম ও রাসবেরি এই ফল গুলো অত্যন্ত পুষ্টিকর এবং সুস্বাদু। তবে এগুলো কড়া রংয়ের ফল। এগুলো দাঁতে দীর্ঘস্থায়ী দাগ সৃষ্টি করতে পারে। মুখের স্বাস্থ্য ব্যক্তির ওপর নির্ভর করে। তাই খাবার একেকজনের দাঁতের ওপর একেক রকম প্রভাব ফেলে। দাঁতে দাগ পড়ার প্রবণতা থাকলে সময়ের সাথে সাথে এর মাত্রা আরও বাড়তে থাকে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //