কোন সবজি খেলে শিশু দ্রুত লম্বা হবে

একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত মানুষের শরীরের বৃদ্ধি ঘটে এবং উচ্চতা বাড়ে। মানুষের উচ্চতা অনেকটাই নির্ভর করে তার জিনের ওপর। তবে এর বাইরে জীবনযাত্রা, শরীরচর্চা, খাদ্যাভ্যাস ইত্যাদিও কিছুটা ভূমিকা রাখে। তাই শিশুর উচ্চতা নিয়ে দুশ্চিন্তা না করে তার খাবারের তালিকায় নজর দিতে হবে। এমন কিছু সবজি আছে যেগুলো শিশুকে নিয়মিত খাওয়ালে শিশুর উচ্চতা বাড়বে।

চলুন তবে জেনে নেয়া যাক, কোন সবজিগুলো শিশুর উচ্চতা বৃদ্ধিতে সহায়তা করে-

ব্রোকলি

উচ্চতা বৃদ্ধির গতি ত্বরান্বিত করতে সবুজ রঙের এই সবজিটির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্রোকলিতে রয়েছে ভিটামিন সি, ফাইবার, আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট যা উচ্চতা বাড়াতে সহায়তা করে।

মটরশুঁটি

বিভিন্ন ধরনের রান্নায় ব্যবহার করা হয় মটরশুঁটি। এতে আছে প্রচুর ভিটামিন, লুটেন, প্রোটিন ও ফাইবার, যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সাহায্য করে থাকে। শিশুকে নিয়মিত এই সবজি খাওয়ালে তার উচ্চতা বৃদ্ধি সহজ হবে। টাটকা মটরশুঁটি সেদ্ধ করেও খাওয়াতে পারেন।

সয়াবিন

শিশুর উচ্চতা বৃদ্ধিতে আরেকটি উপকারী সবজি হতে পারে সয়াবিন। এতে থাকে প্রচুর প্রোটিন, যা শিশুর হাড় মজবুত করতে ভীষণ কার্যকরী। হাড়ের গঠন মজবুত হলে শিশু হয়ে উঠবে আরও শক্তিশালী। নিয়মিত সয়াবিন খাওয়ালে শিশু উচ্চতা বাড়বে দ্রুত।

পালং শাক

নানা পুষ্টিগুণে ভরপুর পালং শাক। সবচেয়ে জনপ্রিয় শাকগুলোর মধ্যেও এটি একটি। এতে আছে প্রচুর খনিজ, ভিটামিন ও ফাইবার। তাই নিয়মিত শিশুকে পালং শাক খেতে দিন। কারণ এই শাকে থাকা প্রয়োজনীয় উপাদানগুলো শিশুর উচ্চতা বাড়াতে সাহায্য করবে। শুধু শাক খেতে না চাইলে নানা উপায়ে খেতে দিতে পারেন। পাকোড়া, স্যুপ, সালাদ তৈরি করে দিতে পারেন। এতে শিশু পছন্দ করে খাবে।

শালগম

উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করতে পারে শালগম। শীতকালীন এই সবজিও অনেক উপকারী। এতে থাকে প্রচুর ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন, এবং ফ্যাট। শালগমের ফাইবার উচ্চতা বৃদ্ধির জন্য কার্যকরী। মৌসুমী এই সবজি শিশুর পাতে রাখুন। এতে তার উচ্চতা বাড়বে দ্রুত।

ঢেঁড়স

জনপ্রিয় সবজিগুলোর একটি হলো ঢেঁড়স। এর উপকারিতাও অনেক। ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট ও ফাইবারযুক্ত ঢেঁড়স শিশুর উচ্চতা বৃদ্ধির গতি বাড়িয়ে দেয়। এর ফাইবার গ্রোথ হরমোনকে সক্রিয় করে তোলে। 

বাঁধাকপি

বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, প্রোটিন, ফাইবার আর আয়রন যা উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //